অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা নিরাপদ ও কার্যকর

৭৪

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার উদ্ভাবিত করোনা ভাইসারের  টিকা ‘নিরাপদ ও কার্যকর’ বলে জানিয়েছে উরোপিয়ান মেডিসিনস এজেন্সি (ইএমএ)।

বৃহস্পতিবার (১৮ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর দিয়েছে।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত ১৩টি দেশ বলছে, এই টিকা প্রয়োগের পর মানুষের দেহে রক্ত জমাট বাঁধার মতো সমস্যা সৃষ্টি হচ্ছে। এজন্য ১৩টি দেশ অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগ বন্ধ করার পর বৃহস্পতিবার এই সিদ্ধান্ত জানায় সংস্থাটি।

বিবিসির খবরে বলা হয়েছে, ইএমএ বৃহস্পতিবার অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকার ব্যাপারে এ ঘোষণা দেয়। সেখানে বলা হয়েছে, রক্তে জমাট বাঁধার বড় ধরনের ঝুঁকির সঙ্গে অ্যাস্ট্রাজেনেকা টিকা নেওয়ার কোনো সম্পর্ক নেই। তবে, টিকা প্রয়োগ বন্ধ বা স্থগিত করার সিদ্ধান্ত স্বতন্ত্রভাবে সদস্য দেশগুলোকে নিতে হবে।

এ বিষয়ে ইএমএ’র নির্বাহী পরিচালক এমার কুক বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে জানান, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিরাপদ ও কার্যকর। কোভিডের বিরুদ্ধে এটি গ্রহণে ঝুঁকির চেয়ে উপকার বেশি।

তিনি জানান, ইএমএ’র মেডিসিন্স নিরাপত্তা বিশেষজ্ঞরা পর্যালোচনার পর বলেছেন, রক্তে জমাট বাঁধার ঝুঁকির সঙ্গে ভ্যাকসিনটির কোনো সম্পর্ক নেই। কিন্তু ভ্যাকসিন ও জমাট বাঁধার সঙ্গে যোগসূত্র না থাকার বিষয়টি একেবারে বাতিল করতে পারছে না। অল্প কয়েকটি বিরল ও অস্বাভাবিক ক্ষেত্রে গুরুতর রক্তে জমাট বাঁধার ঘটনা পাওয়া গেছে।

এমার কুক আরও জানান, তাই কমিটির পক্ষ থেকে সম্ভাব্য ঝুঁকির বিষয়ে সচেতনতা তৈরির পরামর্শ দেওয়া হয়েছে। এই ঝুঁকির বিষয়টি যাতে পণ্যের তথ্যে যুক্ত করা হয়। অধিকতর অনুসন্ধান করা হবে।

You might also like