অতি দ্রুত বাংলাদেশেই ভ্যাকসিন উৎপাদন হবে: সংসদে স্বাস্থ্যমন্ত্রী

শুধু বিদেশ থেকে ভ্যাকসিন ক্রয় নয় দেশেই ভ্যাকসিন উৎপাদনের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই নির্দেশনা অনুযায়ী কাজ হচ্ছে বলে জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, শুধু আমরা আনছি না। মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশে বাংলাদেশে যত তারাতারি সম্ভব ভ্যাকসিন তৈরির করার ব্যবস্থা করার জন্য। সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছি। অতি দ্রুত আশাকরি এই বাংলাদেশে ভ্যাকসিন নিজেরা তৈরি করতে পারব।

বুধবার (১৫ সেপ্টেম্বর) দুপুরে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে একটি বিলের ওপর জনমত যাচাই ও বাছাই কমিটিতে প্রেরণের প্রস্তাবের আলোচনার জবাব দিতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

এ সময় স্বাস্থ্য খাতের দুর্নীতি নিয়ে সংসদ সদস্যদের বক্তব্যের জবাবে মন্ত্রী বলেন, আপনার যে কথাগুলো বলছেন অধিকাংশই প্রাইভেট সেক্টরের। যে দুর্নীতির কথা বলেন সেগুলো অধিকাংশই প্রাইভেট সেক্টরে হয় এবং যেখানেই হয় আমরা তার বিরুদ্ধে ব্যবস্থা নিই। অনেকেই জেলে আছে। আমাদের যেখানেই সমস্যা দেখা দেয় আমরা ব্যবস্থাগুলো গ্রহণ করে থাকি।

তিনি বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনেক কাজ, আপনার বুঝতে পারেন না। যদি ভালো ব্যবস্থা না থাকত তাহলে মানুষের গড় আয় ৭৩ বছর হতো না, এটা স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটা অবদান। স্বাস্থ্যমন্ত্রণালয়ের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী এমডিজি পেয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী ভ্যাকসিন হিরো হয়েছেন, সাউথ সাউথ পুরস্কার পেয়েছেন, কাজ না করলে এই পুরস্কারগুলো পাওয়া যায় না। কাজেই এটা বাংলাদেশ পেয়েছে।

You might also like