অনেক দেশ যা চিন্তা করতে পারেনা আমরা তা রপ্তানি করি:আইসিটি মন্ত্রী

২৯৩

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তফা জব্বার বলেছেন, বিশ্বের অনেক দেশ আছে যা চিন্তাও করতে পারছে না আমরা তা রপ্তানী করতে পারছি। এটা আমাদের জন্য একটা আনন্দেও সংবাদ। এর জন্য সরকার যেখানে যা করা দরকার তাই করছে।

মঙ্গলবার গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে তথ্য ও প্রযুক্তি ভিত্তিক প্রতিষ্ঠান ডাটা সফট ম্যানুফ্যাকচারিং ও অ্যাসেম্বলি ইনকর্পোরেশন প্রস্তুতকৃত পানি সরবরাহ সমস্যা নিরসনে ব্যবহৃত একটি আইওটি ভিত্তিক ডিভাইস বিক্রির আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, ৩য় শিল্প বিপ্লবের পরিবর্তে ৪র্থ শিল্প বিপ্লবের দিবে নজর দিচ্ছে। যা ডিজিটাল ডিভাইজ তৈরিতে কাজে আসবে। এজন্য সরকার শিক্ষার্থীদের প্রশিক্ষণ দিচ্ছেন। ইতো মধ্যে ৩শতাধিক আইটিতে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

মক্কা কেন্দ্রিক একটি প্রতিষ্ঠান “স্যাক্ আল ভাতানিয়া” এই অত্যাধুনিক ডিভাইসটি আমদানি করছেন। প্রাথমিক ভাবে তারা ৫০০০টি ডিভাইস মক্কার পোর্টেবল পানির ট্যাংকগুলোতে স্থাপন করবে। এই ডিভাইসটি একটি স্বয়ংক্রীয় এলার্ট সিস্টেমের মাধ্যমে রিজার্ভে পানির স্তর ও যে কোন পরিবর্তন সম্পর্কে স্বংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানান দিবে। চলতি বছরের ৩১জুলাই ডাটা সফ্ট এর বঙ্গবন্ধুহাই-টেক সিটিতে অবস্থিত ফ্যাক্টরি/ফ্যাসিলিটি থেকে ১০০টি ডিভাইসের রপ্তানি কার্য সম্পন্ন হয়, যা এদেশের ইতিহাসে প্রথম।

গাজীপুরের কালিয়াকৈরের বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে ডাটাসফ্ ম্যানুফ্যাকচারিং এর চেয়ারম্যান মাহবুব জামান প্রথমবারে ডাটা সফট ডিভাইসটি স্যাক ্আল ভাতানিয়ার সিইও মোহাম্মদ সালেম বিন মাহফুজ এর হাতে হস্তান্তর করেন।

এসময় উপস্থিত ছিলেন, ব্যবস্থাপনা পরিচালক হাসান রতন,বেগম জুয়েনা আজিজ, বাংলাদেশ হাই-টেক পার্ক অথোরিটি’র ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগমসহ অন্যরা।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি