আগামী ডিসেম্বরের মধ্যেই ড্যাপ চুড়ান্ত হবে : স্থানীয় সরকার মন্ত্রী

ঢাকা শহরকে সিঙ্গাপুর সিটির মত করে গড়ে তুলতে আগামী ডিসেম্বরের মধ্যেই ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) চুড়ান্ত করা হবে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম।

সোমবার সচিবালয়ের নিউজ সংগ্রহে নিয়োজিত সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোটার্স ফোরাম (বিএসআরএফ)’র উদ্যোগে আয়োজিত এক সংলাপে তিনি এ কথা জানান।

তাজুল ইসলাম বলেন, “আমরা ইতোমধ্যে ড্যাপের অংশীজনদের মতামত নিয়েছি, এখন তা পর্যালোচনা করছি, আশা করছি, ডিসেম্বরের মধ্যেই চুড়ান্ত হয়ে যাবে।” সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকা শহরে মানুষের ঘনত্ব কত থাকবে, সেটা একটি গুরুত্বপূর্ণ বিষয়। আর প্ল্যানে হাউজিংয়ের জন্য ও কমার্শিয়াল এরিয়ার জন্য ৪০ শতাংশ এবং বাকি ৬০ শতাংশের মধ্যে ২৫ শতাংশ হবে যোগাযোগের জন্য। এটা হলো আদর্শ নগর। কিন্তু এটা তো এমন নেই।

ঢাকা মহানগরীর রাস্তাগুলোর মেয়াদ শেষ হওয়ার আগেই কেন সেগুলো ধ্বংস হয়ে যায় এমন এক প্রশ্নের জবাবে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ঢাকা শহরের সব রাস্তা এমন নয়। কিছু অসামঞ্জস্য আছে, এজন্যই আমি আইডি নম্বরের কথা বলেছি। তাহলে আমরা অব্যবস্থাপনাগুলো ধরতে পারবো। আইডি নম্বরের মাধ্যমে রাস্তার ইঞ্জিনিয়ার ও ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমাদের আইডি নম্বর করা হচ্ছে। এজন্যই কোথাও কোন অসামঞ্জস্য হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যায়। আমাদের অনেক পরিবর্তন হয়েছে। ওয়াসা সহ অন্যান্যদের রাস্তার যে কাটাকাটি করতে হতো এখন তা করতে হয় না।

You might also like