আজ চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী

১২৩

বিজয় টিভির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, চট্টগ্রামের জনপ্রিয় রাজনীতিক, মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সিটি মেয়র চট্টলবীর এবিএম মহিউদ্দিন চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের এই দিনে মুক্তিযোদ্ধা এবিএম মহিউদ্দিন চৌধুরী চলে যান না ফেরার দেশে । তবে সশরীরে না হলেও এই চট্টলবীর মুক্তিযোদ্ধা এবিএম মহিউদ্দিন চৌধুরী আজীবন বেঁচে থাকবেন জনমানুষের হ্নদয়ে। তিনি ছিলেন চট্টগ্রামের প্রগতিশীল রাজনীতিতে জনপ্রিয় একটি ব্যাক্তি।

একাত্তরের মাউন্টেন ডিভিশনের অধিনায়ক এই বীর মুক্তিযোদ্ধার ধ্যান-জ্ঞান ছিল চট্টগ্রাম নিয়েই। পরপর তিন মেয়াদে মেয়র হিসেবে দায়িত্ব পালন করে তিনি চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে নিয়ে যান অন্যরকম এক উচ্চতায়। তবে তার শূন্যতা চট্রগ্রামবাসীর কাছে কখনো পূরন হবার নয় ।

পাকিস্তান আমলে ছাত্র রাজনীতিতে যুক্ত থাকায়, মুক্তিযুদ্ধের সময়ে দেশ শত্রুমুক্ত করার আন্দোলন করায়, বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর দলের অস্তিত্ব ধরে রাখায় বারবার শাসক গোষ্ঠীর রোষানলে পড়েছিলেন এবিএম মহিউদ্দিন চৌধুরী।

চট্টলবীর’ উপাধি পাওয়া এ রাজনীতিবিদ ১৯৪৪ সালের ১ ডিসেম্বর রাউজানের গহিরা গ্রামের বঙ আলী চৌধুরী বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবা হোসেন আহমদ চৌধুরী আর মা বেদুরা বেগম। আট ভাইবোনের মাঝে মহিউদ্দিন ছিলেন মেজ। এবিএম মহিউদ্দিন চৌধুরীর মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ সকাল ৯টায় মরহুমের কবর প্রাঙ্গণে খতমে কোরআন, কালোব্যাজ ধারণ, দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। চট্টগ্রামবাসী গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে তাদের প্রিয় এই নেতাকে।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like