আজ মহাসপ্তমী

মহাসপ্তমীর মধ্য দিয়ে আজ থেকে শুরু হলো শারদীয় দুর্গাপূজার মূল আনুষ্ঠানিকতা। দেবী দুর্গার বোধনের মধ্য দিয়ে গতকাল শুরু হলো বাঙালি হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় পার্বণ শারদীয় দুর্গোৎসব। আজ মহাসপ্তমীতে সকাল ৮টা ৫৯ মিনিটের মধ্যে দুর্গাদেবীর নবপত্রিকা প্রবেশ ও স্থাপন, সপ্তমাদি কল্পারম্ভ ও মহাসপ্তমী বিহিত পূজার আনুষ্ঠানিকতা রয়েছে।

গতকাল সোমবার ষষ্ঠীতে দেবীর আমন্ত্রণ ও অধিবাস অনুষ্ঠিত হয়েছে। সকালে বেলগাছতলে দেবীর আবাহন, সংকল্প সহযোগে ‘ত্রিণয়নী’ দুর্গা দেবীর পূজা-অর্চনা আমন্ত্রণ ও সন্ধ্যায় অধিবাস অনুষ্ঠিত হয়েছে। গতকাল থেকে রাজধানীসহ সারা দেশের মণ্ডপগুলোতে ঢাকের বোল, চন্ডী ও মন্ত্র পাঠ, কাঁসর ঘণ্টা, শঙ্খ আর উলুধ্বনিতে মুখর হয়ে ওঠে।

শাস্ত্রমতে, মহাসপ্তমীতে ষোড়শ উপাচার (ষোলো উপাদান) দিয়ে দেবীকে বরণ ও পূজা-অর্চনা হবে। আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নানীয়, পুষ্পমাল্য ও চন্দন দিয়ে পূজা করা হবে দেবীকে। এরপর কৃপালাভের আশায় দেবীর চরণে পুষ্পাঞ্জলি দেবেন ভক্তরা। পর্যায়ক্রমে আগামীকাল বুধবার মহাঅষ্টমী, বৃহস্পতিবার মহানবমী ও শুক্রবার বিজয়া দশমীতে প্রতিমা নিরঞ্জনের মাধ্যমে পাঁচ দিনব্যাপী উৎসবের আনুষ্ঠানিকতা শেষ হবে।