আফগানিস্তানের কাবুলে আত্মঘাতী বোমা হামলায় নিহত অন্তত অর্ধশতাধিক

৬৩

পবিত্র ঈদ-এ-মিলাদুন্নবী (সাঃ) অনুষ্ঠানে আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি শক্তিশালী আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত হয়েছে অন্তত অর্ধশতাধিক। এতে আহত হয়েছেন ৭০ থেকে ৮০ জন। মঙ্গলবার কাবুলে একটি মিলনায়তনে ধর্মীয় আলোচনা অনুষ্ঠানে এই হামলার ঘটনা ঘটে।

স্থানীয় পুলিশ জানায়, ধর্মীয় আলোচনার বিরতিতে যখন খাবারের আয়োজন চলছি তখনই এই হামলা ঘটানো হয়। গত ৬ মাসের মধ্যে আফগাস্তিানে এটাই সবচে বড় হামলা। ইসলামিক স্টেট (আইএস) ও তালেবান শক্তিতে দুর্বল হয়ে পড়ার পর আফগানিস্তান জঙ্গি হামলার ঘটনা বহুলাংশে কমে এসেছে। এসব সংগঠন আগে এধরনের ধর্মীয় অনুষ্ঠানে অসংখ্যবার হামলা চালিয়ে হাজার হাজার মানুষ হত্যা করেছে। ইরাক, আফগানিস্তানের কট্টোরপন্থি সুন্নি মুসলিমরা মিলাদুন্নবী পালনের বিরুদ্ধে। ২০১৪ সালে ইরাকের মসুল শহর দখল করার পর মিলাদুন্নবী পালন নিষিদ্ধ ঘোষণা করেছিল আইএস । এই নিষেধাজ্ঞা অমান্য করে মিলাদুন্নবীর অনুষ্ঠান করতে গিয়ে হামলায় তখন বহু লোক হতাহত হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব ড্যানিশ বলেন, ঈদে মিলাদুন্নবী অনুষ্ঠানে আত্মঘাতী বোমা বহনকারী একজন মিলনায়তনের ভেতরে বোমা বিস্ফোরণ ঘটায়। সেখানে শত শত ইসলাম ধর্মীয় মুসলিম ও আলেম উপস্থিত ছিলেন।

বিস্ফোরণের পরপরই ঘটনাস্থল থেকে আইনশৃঙ্খলা বাহিনী ও উদ্ধারকারীরা উদ্ধার কাজ শুরু করে। এ সময় কয়েক ডজন অ্যাম্বুলেন্সে করে আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বিভিন্ন হাসপাতালে আহতদের চিকিৎসা দেয়া হচ্ছে।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like