আফগানিস্তানের মসজিদে হামলা, নিহত বেড়ে ৪৭

আফগানিস্তানের কান্দাহার প্রদেশের একটি মসজিদে বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৭ জনে দাঁড়িয়েছে। এ ঘটনায় অন্তত ৭০ জন আহত হয়েছে। গতকাল শুক্রবার (১৫ অক্টোবর) শহরটির বিবি ফাতেমা মসজিদে জুমার নামাজের সময় এ ঘটনা ঘটে। খবর আলজাজিরা।

কান্দাহার সংস্কৃতি ও তথ্য বিভাগের প্রধান ও তালেবান নেতা হাফিজ সায়েদ নিহত ও আহতের সংখ্যার কথা নিশ্চিত করছেন। এর আগে বোস্ফোরণের ঘটনায় ৩০ নিহত ও ৯০ জন আহত হওয়ার খবর পাওয়া গিয়েছিল।

প্রত্যক্ষদর্শীরা জানান, মসজিদটিতে মুসল্লিতে পরিপূর্ণ ছিল। তিনজন আত্মঘাতী হামলাকারী এই হামলা চালিয়েছে। এর মধ্যে একজন মসজিদের মধ্যে প্রবেশের পর বিস্ফোরণ ঘটায় আর অপরজন মসজিদের বাইরে বিস্ফোরণ ঘটায়। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ফুটেজ ও ছবিতে দেখা যাচ্ছে মসজিদের মেঝেতে অনেক লাশ পড়ে আছে। বিস্ফোরণে মসজিদের জানালার কাচ ভেঙে চুরমার হয়ে গেছে। মেঝেতে শুয়ে কাতরাতে থাকা আহতদের সাহায্যে অনেকেই এগিয়ে আসেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সায়েদ খোস্তি এক টুইট বার্তায় লিখেছেন, ‘আমরা খুবই দুঃখিত যে কান্দাহারে শিয়া ভাইদের মসজিদে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে আমাদের বেশ কয়েকজন নাগরিক নিহত ও আহত হয়েছেন।’