ইউরোপজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ, আরোপ করা হচ্ছে বিধিনিষেধ

করোনার প্রথম ঢেউ ইউরোপের দেশগুলো ভালোভাবে সামাল দিলেও পুরো মহাদেশজুড়ে শুরু হয়েছে দ্বিতীয় ঢেউ। আর তা নিয়ন্ত্রণে জার্মানি, নেদারল্যান্ডস, স্পেনসহ একাধিক দেশ ফের করোনা প্রতিরোধে কড়া অবস্থান নিতে শুরু করেছে।

 প্যারিসসহ দেশের ৯টি শহরে নতুন করে করোনা কার্ফিউ জারি করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁ। রাত নয়টা থেকে সকাল ছয়টা পর্যন্ত এই কার্ফিউ বলবৎ থাকবে। এক টেলিভিশন বিবৃতিতে মাঁক্রো জানান, আগামী চার সপ্তাহ এই নিয়ম জারি থাকবে। এ সময় কারফিউ আরও দুই সপ্তাহ বাড়ানোরও আভাস দেন মাক্রোঁ।

শুধু ফ্রান্স নয়, দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় নড়ে বসেছে ইউরোপের অন্যদেশগুলোও। জার্মান চ্যান্সেলার আঙ্গেলা ম্যার্কেলও নতুন নিয়মের কথা ঘোষণা করে জানান, যে সমস্ত এলাকায় সংক্রমণের পরিমাণ বেশি, সেখানে বার এবং রেস্তোরাঁগুলি বেশি রাত পর্যন্ত খোলা রাখা যাবে না। গত ২৪ ঘণ্টায় জার্মানিতে পাঁচ হাজার সংক্রমণের ঘটনা ঘটেছে। এপ্রিলের পরে এই প্রথম এক দিনে এত পরিমাণ সংক্রমণের ঘটনা ঘটলো।

এছাড়া নেদারল্যান্ডস, স্পেনসহ কয়েকটি দেশে কাফে, বার এবং রেস্তোরাঁর উপর নতুন নতুন নিষেধাজ্ঞা জারি হয়েছে। নতুন করে নিষেধাজ্ঞা জারি হয়েছে চেক রিপাবলিকেও। ইউরোপের মধ্যে চেক রিপাবলিকেই এই মুহূর্তে সংক্রমণের হার সব চেয়ে বেশি।

এদিকে, করোনায় বিশ্বজুড়ে মৃতের সংখ্যা প্রায় ১১ লাখের কাছাকাছি পৌঁছেছে। এবং আক্রান্ত হয়েছে ৩ কোটি ৮৭ লাখের বেশি মানুষ। আর ভাইরাসটিতে সংক্রমিত হয়ে এখন পর্যন্ত সুস্থ হওয়ার সংখ্যা ২ কোটি ৯১ লাখের বেশি।

নিউজ ডেস্ক/বিজয় টিভি