ইতিহাস-ঐতিহ্য বজায় রেখে ভাষা চর্চার আহ্বান প্রধানমন্ত্রীর

৫১

দেশের ইতিহাস ও ঐতিহ্য বজায় রেখে ভাষার চর্চা অব্যাহত রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা পর্যন্ত বঙ্গবন্ধুর অবদান ইতিহাস থেকে মুছে ফেলার চেষ্টা হয়েছে অনেকবার ৷ কিন্তু সত্যকে কেউ মুছে ফেলতে পারে না।

রোববার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন। গণভবন থেকে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতীয় পর্যায়ে মাতৃভাষা সংরক্ষণ ও ক্ষুদ্র নৃগোষ্ঠির ভাষা সংরক্ষণে অবদানের স্বীকৃতি হিসেবে তিন ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে প্রথমবারের মতো দেয়া হলো আন্তর্জাতিক মাতৃভাষা পদক।

আয়োজনের শুরুতে প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জাতীয় অধ্যাপক মোহাম্মদ রফিকুল ইসলাম, খাগড়াছড়ির জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিশ্বাস ত্রিপুরার হাতে জাতীয় পর্যায়ে এই পদক তুলে দেন। আর আন্তর্জাতিক পর্যায়ে এ পদক দেয়া হয় উজবেকিস্তানের গবেষক ইসমাইলভ গুলম মিরজায়েভিচ এবং বলিভিয়ার অনলাইন প্রতিষ্ঠান অ্যাক্টভিজমো লেংকুয়াসকে।

বক্তব্যের শুরুতেই ৫২ এর ভাষা সৈনিকদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী। ভাষা আন্দোলন ও স্বাধীনতা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান তুলে ধরে সরকারপ্রধান বলেন, ইতিহাস থেকে জাতির জনকের অবদান মুছে ফেলার চেষ্টা হয়েছিল বারবার।

You might also like