ইসি’কে ভয় দেখিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট

৭০

সংলাপে অংশ নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা নির্বাচন কমিশনকে (ইসি) ভয়ভীতি দেখিয়েছেন বলে অভিযোগ করেছে আওয়ামী লীগ। বুধবার (৭ নভেম্বর) ইসির সঙ্গে সংলাপ শেষে দলটির প্রতিনিধি দলের প্রধান ও প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম সাংবাদিকদের কাছে এ অভিযোগ জানান।

তিনি বলেন, ‘গত কয়েক দিনে অনেকগুলো রাজনৈতিক দল ও জোট কমিশনের সঙ্গে সংলাপ করেছে। তাদের কেউ-ই কমিশনকে হেয় প্রতিপন্ন করে কথা বলেননি, ভয়ভীতি দেখানোর চেষ্টা করেননি। কিন্তু একমাত্র ব্যতিক্রম ছিল জাতীয় ঐক্যফ্রন্ট। তাদের কেউ কেউ অযাচিত, কুরুচিপূর্ণ ও শিষ্টাচারবর্জিত বক্তব্য দিয়েছে।

নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন প্রসঙ্গে এইচ টি ইমাম বলেন, ‘ইসির সঙ্গে এ নিয়ে আমাদের আলোচনা হয়নি। তবে আওয়ামী লীগ কখনও সেনা মোতায়েনের বিরুদ্ধে নয়। আমরা বলেছি, প্রচলিত আইনের অধীনে যেভাবে সেনা মোতায়েন করা যেতে পারে, সেভাবে সেনা মোতায়েন করলে তাতে আমাদের কোনও আপত্তি নেই। স্ট্রাইকিং ফোর্স হিসেবে কমিশন সেনা মোতায়েন করতে পারে।’ ‘তফসিল ও নির্বাচন সম্পূর্ণ কমিশনের ব্যাপার। তারা যেটা করবে, তাতে আওয়ামী লীগের সম্পূর্ণ সমর্থন থাকবে।’

তিনি বলেন, ‘সংলাপে আওয়ামী লীগের প্রতিনিধি দল সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাইরে কোনও বেসরকারি ব্যাংক, প্রতিষ্ঠানকে নির্বাচনি দায়িত্ব না দেওয়ার সুপারিশ করেছি। তারা নির্বাচন পর্যবেক্ষণের ব্যাপারে বলেছে, নির্বাচন যারা পর্যবেক্ষণ করবে তারা যেন নিবন্ধিত হয় এবং কোড অফ কনডাক্ট অনুযায়ী দায়িত্ব পালন করে। বিদেশ থেকে ট্যুরিস্ট ভিসায় এসে বলবে, আমি পর্যবেক্ষক, এটা হবে না।’ এসময় নির্বাচনে বিএনপিসহ সব রাজনৈতিক দল আসবে বলে আশা প্রকাশ করেন এইচ টি ইমাম ।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like