ইয়াসিরকে গালি দিয়ে শাস্তি পেলেন জেমিসন

বাংলাদেশের ব্যাটার ইয়াসির আলী রাব্বির সঙ্গে দুর্ব্যবহারের কারণে আইসিসির পক্ষ থেকে শাস্তির মুখোমুখি হয়েছেন নিউজিল্যান্ডের পেস বোলার কাইল জেমিসন। তার ম্যাচ ফি’র ১৫ শতাংশ কেটে রাখার নির্দেশ দেয়া হয়েছে আইসিসির পক্ষ থেকে।

শুধু তাই নয় একই সঙ্গে জেমিসনের আমলনামায় আরও একটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হলো। কারণ, গত ২৪ মাসে এ নিয়ে তৃতীয়বার অপরাধ করলেন জেমিসন এবং তিনবারেই একটি করে মোট তিনটি ডিমেরিট পয়েন্ট যোগ হলো তার নামের সঙ্গে।

ক্রাইস্টচার্চে বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্টে ম্যাচ রেফারির দায়িত্ব পালন করা জেফ ক্রো এই শাস্তির কথা ঘোষণা করেন। জেমিসন শাস্তি মেনে নেয়ার পর আপাতত শুনানির কোনো প্রয়োজন হয়নি।

ঘটনার শুরু, বাংলাদেশ দলের হয়ে প্রথম ইনিংসে বেশ ভালো ব্যাটিং করেছিলেন ইয়াসির আলী রাব্বি। সর্বোচ্চ ৫৫ রান করেছিলেন তিনি। অই দিন ৪১তম ওভারে বল করছিলেন কাইল জেমিসন। তার ওভারের ৪র্থ বলে আউট হয়ে যান ইয়াসির।

বাংলাদেশের এই ব্যাটারের উইকেট নিয়েই তার দিকে বেশ বাজে ভঙ্গি করেন এবং একইসঙ্গে বাজে মন্তব্যও করেন জেমিসন। এ বিষয়টাই ফিল্ড আম্পায়ারের রিপোর্টে উঠে আসেন এবং পরবর্তীতে ম্যাচ রেফারি জেফ ক্রো এটাকে আইসিসির খেলোয়াড় আচরণবিধির আর্টিকেল ২.৫ এর লঙ্ঘণ বলে চিহ্নিত করেন।

এর আগে, গত ২৪ মাসে জেমিসন যে দু’বার অপরাধ করেছিলেন, তার একটি বাংলাদেশের বিপক্ষেই। আর ২০২০ সালের ২৮ ডিসেম্বর তাওরাঙ্গা ওভালে পাকিস্তানের বিপক্ষে খেলোয়াড় আচরণবিধির লঙ্ঘণ করে নিজের নামের পাশে ডিমেরিট পয়েন্ট যুক্ত করেন তিনি ।

You might also like