ঈদে নেই সিনেমা; দর্শকশূন্য সিনেমা হল

ঈদ মানেই উৎসবের উপলক্ষ। ঈদ উৎসবকে সামনে রেখে মুক্তি পায় নতুন সিনেমা। সিনেমা হলগুলো ভরপুর থাকে দর্শকের উপস্থিতিতে। কিন্তু করোনাকালে চারপাশের সময় যেন থমকে গেছে। স্থবির হয়ে গেছে বিনোদন পাড়াও। এদিকে গতবারের মতো এবারের ঈদেও খোলেনি সিনেমা হল। মুক্তি পায়নি সিনেমাও।

বরাবরের মতো ঈদকে সামনে রেখে মুক্তি পায় ঢালিউড সুপারস্টার শাকিব খানের সিনেমা। কিন্তু চলতি বছরের দুইটি ঈদ উৎসবেও মুক্তি পায়নি শাকিবের সিনেমা। কিন্তু মুক্তির কথা ছিল শাকিব অভিনীত বিদ্রোহী ও নবাব এলএলবি শিরোনামের দুটি ছবি।

ঈদকে সামনে রেখে মুক্তি পাওয়ার কথা ছিল বিগ বাজেটের সিনেমা। কিন্তু সেই আশায় গুঁড়েবালি দিয়ে ঈদে আর মুক্তি পায়নি চিত্রনায়ক অনন্ত জলিলের সিনেমা দিন দ্য ডে ছবিটিও। ইরান-বাংলাদেশ যৌথ প্রযোজনার এই ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল ঈদ উৎসবকে সামনে রেখে।

কিন্তু করোনায় থমকে গেছে এই ছবিটির মুক্তিও। বিগ বাজেটের এই ছবি মুক্তির কথা ছিল ঈদুল আজহায়। কিন্তু তা আর হয়নি। দীর্ঘ সময়ের বিরতি কাটিয়ে এই সিনেমাটির মাধ্যমে বড় পর্দায় ফেরার কথা ছিল অনন্ত-বর্ষা জুটির। করোনায় তাও আর হয়ে ওঠেনি।

ঈদকে সামনে রেখে মুক্তির কথা ছিল চিত্রনায়ক আরেফিন শুভর বহুল প্রতীক্ষিত সিনেমা মিশন এক্সট্রিম। ছবিটির জন্য এই চিত্রনায়ক কসরত করে এনেছিলেন সিক্স প্যাক লুক।  পুলিশ অ্যাকশন থ্রিলার এই সিনেমাটি সানী সানোয়ারের সঙ্গে যৌথভাবে পরিচালনা করেছেন ফয়সাল আহমদ। করোনায় ছবিটির মুক্তি নিয়ে অনিশ্চিত প্রযোজকও।

চিত্রনায়ক সিয়াম আহমেদ অভিনীত নির্মাতা চয়নিকা চৌধুরীর সিনেমা বিশ্বসুন্দরী মুক্তির কথা ছিল মার্চেই। কিন্তু করোনায় থমকে যায় এই ছবিটির মুক্তি। করোনার মধ্যেই সিয়াম শেষ করেন সরকারি অনুদানের ছবি অ্যাডভেঞ্চার অব সুন্দরবন। তবে ঈদকে সামনে রেখে মুক্তির কথা ছিল সিয়ামের শান ছবিটি। সেটিও আর মুক্তি পায়নি।

এর আগে করোনা প্রকোপ শুরুর আগে বেশ কিছু সিনেমা মুক্তির প্রচার শুরু করেছিল সংশ্লিষ্টরা। তবে ঈদকে কেন্দ্র করে নয়, স্বাভাবিক মুক্তির তালিকায় ছিল ‘বিশ্বসুন্দরী’, ‘ঊনপঞ্চাশ বাতাস’, ‘জ্বীন’, ‘শ্বশুরবাড়ি জিন্দাবাদ-২’, ‘বান্ধব’, ‘মন দেব মন নেব’, ‘পরাণ’, ‘বিক্ষোভ’ সহ বেশ কটি সিনেমা।

স্বাধীনতা পরবর্তী দেশের ইতিহাসে ঈদ উৎসবে সিনেমা মুক্তি না পাওয়ার ঘটনা আগে ঘটেনি। চলতি বছরের দুই ঈদে সিনেমা মুক্তি না পাওয়ার এমন ঘটনাও প্রথম। রোজার ঈদের পর সবাই ভেবেছিল কোরবানির ঈদে হয়ত মুক্তি পাবে সিনেমা। তবে তাও আর হয়ে ওঠেনি।

নিউজ ডেস্ক/বিজয় টিভি