এই বছরের সেরা ৫ টি মোবাইল গেম

আনতারা রাইসা: আমাদের দিনের বেশিরভাগ সময় কেটে যায় অপেক্ষা করতে করতে। না আসলে বলতে চাচ্ছিলাম ঢাকার ট্রাফিক জ্যামের কথা। ট্রাফিক জ্যামে বসে আমরা দিনের অনেক সময় কাটিয়ে দেই। সময় না কাটলে কিংবা হাতে কাজ না থাকলে বেশিরভাগ সময় আপনার কি করা হয়? নিশ্চয়ই ফেসবুকে ব্রাউজিং কিংবা গেম খেলেন। এই গেম খেলা রীতিমত নেশায় দাঁড়িয়ে গেছে তরুণ বয়সীদের জন্য। তাই স্মার্ট ফোনগুলোও  এখন কাজ করছে কিভাবে তার গেমিং পারফরমেন্স  ভালো করা যায়। এপ ডেভেলপাররাও তাই চেষ্টা করেন সেরা গেমটি সবার সামনে নিয়ে আসার জন্য। এই বছর তো শেষ হয়ে গেল । এই বিদায়ী বছরের সেরা পাঁচ গেম নিয়ে আজকে লিখব-

১। পাবজি

ইতোমধ্যেই বিশ্বব্যাপী দারুণ জনপ্রিয় হয়েছে ‘প্লেয়ারস আননোনস ব্যাটলগ্রাউন্ডস’ (পাবজি)। সম্প্রতি এক প্রতিবেদনে জানানো হয়েছে যুক্তরাষ্ট্রে  পাবজি খেলোয়াড়ের সংখ্যা ৩০ লাখ। এর মধ্যে বেশির ভাগ খেলোয়াড় অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে এই গেম খেলেন। কয়েকদিন আগেই কোম্পানি জানিয়েছিল বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড ও আইওএস মিলে মোট পাবজি খেলোয়াড়ের সংখ্যা ১০ কোটি। গত বছর মার্চ মাসেই মোবাইলের জন্য উন্মুক্ত হয়েছিল এই গেম। এই গেমে মূলত ইন্টারনেটের মাধ্যমে গেমটির সাথে যুক্ত থাকা ৯৯ জনের মত মানুষকে একটি অচেনা জায়গায় কোনও সরঞ্জামাদি ছাড়াই ছেড়ে দেয়া হয়। শেষ পর্যন্ত যে দল বা ব্যক্তি বেঁচে থাকতে পারেন সেই জয়ী হন। গেমটিতে খেলার পাশাপাশি প্লেয়ারদের সাথে চ্যাট এবং কথা বলা যায় বলে এটি সবার মাঝে এত জনপ্রিয়।

২। ফোর্টনাইট

দলবদ্ধ ভাবে খেলার এই গেমটিতে আপনি শেষ পর্যন্ত টিকে থাকতে পারেন কিনা এটাই হচ্ছে এর মূল আকর্ষণ। এই বছরের একটি অতি আলোচিত গেম ।  গেমের লবিতে ম্যাচ শুরুর আগে সবাইকে একটি দ্বীপে একত্র করা হয়।  এরপর পর্যায়ক্রমে ফোর্টনাইটের মূল দ্বীপে উড়ন্ত বাসে করে সবাইকে নিয়ে যাওয়া হয়।  একে অপরকে দমন করে টিকে থাকার জন্য ফোর্টনাইট দ্বীপে থাকা বাড়িঘর ও অপরিচিত জায়গা থেকে অস্ত্রশস্ত্র খুঁজে নিতে হবে। এভাবেই ম্যাচ এগোবে আর কমবে প্রতিদ্বন্দ্বী।

৩। মাইনক্র্যাফট

এই গেমটি আসলে খেলা হয় বিশাল এক খনির ভেতরে। এখানে আপনি যা খুশি তা করতে পারবেন নিজের সৃজনশীলতাকে কাজে লাগিয়ে। বেঁচে থাকার জন্য পাবেন সারভাইভাল মোড। আপনার গোপনীয় সরঞ্জামাদি , খাবার এখানে আপনি লুকিয়ে রাখতে পারবেন। অনেক কিছু বানাতে হবে সাথে খারাপ চরিত্রকে মারতে হবে। তাই গেমটি এখনও না খেলে থাকলে এখনি খেলে ফেলুন।

৪। আল্টস অডিসি

গেমটির সবচেয়ে আকর্ষণীয় দিক এর গ্রাফিক্স। গেমটি খেলতে খেলতে আপনি হারিয়ে যাবেন প্রাকৃতিক সৌন্দর্যে। খেলার মাঝে কখনও আপনার চোখে পড়বে অপরূপ পাহাড়ের দৃশ্য, হঠাৎ করে বদল হতে থাকবে দিন থেকে রাত। এর মধ্যে আবার ব্যাকগ্রাউন্ডে চলতে থাকবে অপূর্ব সুরে মিউজিক। এই গেমটি আবার খেলাও খুব সহজ। এজন্যই এটি এত জনপ্রিয়।

৫। পকেমন গো

পকেমন ফ্যানদের এই গেমটি খুবই ভাল লাগবে। এটি মূলত একটি ভার্চুয়াল প্রাণী এবং জনপ্রিয় কার্টুন চরিত্র। এই গেমও ইন্টারনেট এর মাধ্যমে যুক্ত হয়ে খেলতে হয়। গেমারকে বিভিন্ন জায়গায় হেঁটে হেঁটে পকেমন খুঁজে বের করতে হয়। আবার এটিকে প্রশিক্ষন দিয়ে অন্য পকেমন ধরা এবং অন্য গেমারদের পকেমনের সাথে যুদ্ধে অংশগ্রহন করা যায়। ২০১৬ সালে এটি বাজারে আসে এবং ১৩ ঘণ্টার মাঝেই এটি জনপ্রিয়তা লাভ করে যেটি এখনও ধরে রেখেছে।

অনলাইন ডেস্ক/বিজয় টিভি