শিক্ষাকার্যক্রমকে সময়োপযোগী করা একান্ত অপরিহার্য : মাননীয় প্রধানমন্ত্রী

যুগের সঙ্গে তাল মিলিয়ে বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষা কার্যক্রম সময়পযোগী করার তাগিদ দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, আমরা মনে করি বিশ্ব এগিয়ে যাচ্ছে, বিজ্ঞান-প্রযুক্তি এগিয়ে যাচ্ছে, আমাদের এর সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। সেজন্য শিক্ষাকার্যক্রমকে সময়োপযোগী করা একান্ত অপরিহার্য।

সোমবার সকালে গণভবনে জাতীয় শিক্ষাক্রম রূপরেখার খসড়ার উপস্থাপনা সংক্রান্ত বৈঠকে এ নির্দেশনা দিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, আমাদের যে নীতিমালা আছে, নীতিমালার ভিত্তিতে আমরা শিক্ষাকার্যক্রম পরিচালনা করব। কিন্তু এক্ষেত্রে সবসময় সবার সঙ্গে তাল মিলিয়ে আমাদের চলতে হবে এবং বিশ্ব পরিস্থিতির সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। আর এই বিজ্ঞান-প্রযুক্তি জ্ঞানের ক্ষেত্রে বিশ্ব এগিয়ে যাচ্ছে, আমরা কোনো মতেই পিছিয়ে থাকতে পারি না।

তিনি বলেন, আরেকটি বিষয় আমি খেয়াল করেছিলাম, আমাদের দেশের ছেলেমেয়েদের বিজ্ঞানের প্রতি অনীহা। বিজ্ঞান শিক্ষা তারা নিতেই চাইতো না। বিজ্ঞান বিভাগের লোকই পাওয়া যেত না। এরকম একটি সময় কিন্তু ছিল। আমরা বিজ্ঞান শিক্ষায় গুরুত্ব দেই। আমরা ১২টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় করে দিয়েছি। যেহেতু আমরা ডিজিটাল বাংলাদেশ গড়ে তুলছি, ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, নীতিমালা অনুযায়ী বৈশ্বিক অগ্রগতির সঙ্গে মিলিয়ে এগিয়ে যেতে হবে। জানান, দেশের শিক্ষাক্রমে প্রাক-প্রাথমিক শ্রেণি বিন্যাসসহ দুর্গম এলাকায় বিদ্যালয় প্রতিষ্ঠার উদ্যোগ কেবল আওয়ামী লীগ সরকারই নিয়েছে।

You might also like