এডিশ মশার নিয়ন্ত্রণে হটলাইন চালু করল ডিএনসিসি

মশার উপদ্রব নিয়ন্ত্রণে হটলাইন চালু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। আজ ২ আগস্ট সোমবার ডিএসসিসি নিয়ন্ত্রণ কক্ষে কার্যক্রম পরিচালনায় অংশ নিয়েছেন সিটি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

এডিস মশার লার্ভার উৎস নিধনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন বলছে, এর উৎস নিধন ছাড়া এডিস মশা নির্মূল করা সম্ভব না। তাই এখন থেকে উৎস নিধনে কাজ করবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। ডেঙ্গুর প্রজননস্থল সম্পর্কিত তথ্য দিতে সহায়তা করার জন্য ঢাকাবাসীর প্রতি জানিয়েছে সংস্থাটি। তথ্য দিতে ০১৭০৯৯০০৮৮৮ ও ০২৯৫৫৬০১৪ হটলাইন নম্বর চালু করেছে।

এদিকে গত রোববার নগর ভবনে ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশা নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারকরণ বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে সারাবিশ্বেই স্বীকৃত পন্থা হলো সোর্স রিডাকশন।

তিনি আরও বলেন, প্রত্যেকটি উৎসস্থল আমরা ধ্বংস করব। সেজন্য সোমবার থেকে নিয়ন্ত্রণ কক্ষ চালু করা হচ্ছে। এর মাধ্যমে সেসব উৎসস্থল পরিদর্শনে যাবেন কাউন্সিলর, মহিলা কাউন্সিলর, আমাদের মশক সুপারভাইজাররা, আমাদের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা এবং নির্বাহী ম্যাজিস্ট্রেটরা যাবেন। কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ থেকে তা সমন্বইয়ে সেখানে যার যা প্রয়োজন হবে সেগুলোও আমরা মেটাব।

এ সময় দক্ষিণ সিটিতে ডেঙ্গু রোগী বেশি শনাক্ত হওয়ার কারণ জানতে চাইলে মেয়র বলেন, ঢাকায় জনসংখ্যার ঘনত্ব বেশি। সরকারি আবাসন সংখ্যাও বেশি। আমরা এপ্রিল মাস থেকেই বলে আসছি কলোনিগুলো, আবাসনগুলোর বিষয়ে যেন সরকারি সংস্থাগুলো ব্যবস্থা নেয়। সে জায়গায় আমরা লক্ষ্য করছি যে এখানে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়ছে। আমরা সবাই মিলে চেষ্টা করছি, যাতে করে এই অগাস্টের মধ্যেই তা শুন্যের কোঠায় নিয়ে আসতে পারি।

You might also like