এবিইউ রেডিও এশিয়া কনফারেন্সের উদ্বোধন

৭৯

‘রেডিও অল এরাউন্ড আস: মোর দ্যান জাস্ট আ মিডিয়াম’ প্রতিপাদ্য রাজধানীতে শুরু হলো তিন দিনব্যাপী এবিইউ রেডিও এশিয়া কনফারেন্স এন্ড রেডিও সং ফেস্টিভ্যাল। আজ (মঙ্গলবার) ঢাকার একটি হোটেলে এ সম্মেলন ও উৎসবের উদ্বোধন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ । এশিয়া প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়ন (এবিইউ) আয়োজিত এ উৎসবের যৌথ আয়োজক বাংলাদেশ বেতার। বাংলাদেশ টেলিভিশন এই উৎসব আয়োজনে সহযোগিতা করছে। রেডিও এশিয়া কনফারেন্স এন্ড রেডিও সং ফেস্টিভ্যালের আসর বাংলাদেশে এই প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে।

তথ্য সচিব আবদুল মালেকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মোঃ মুরাদ হাসান এবং এবিইউ’র সেক্রেটারি জেনারেল জাভেদ মোত্তাগি। বাংলাদেশ বেতারের মহাপরিচালক নারায়ণ চন্দ্র শীল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, একটি উন্নত ও সমৃদ্ধ জাতি গঠনের লক্ষ্যে ব্যক্তিজীবনে সামাজিক, মানবিক ও পারিবারিক মূল্যবোধ রক্ষায় রেডিও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। তথ্যপ্রযুক্তির সর্বোচ্চ সদ্ব্যবহারের মাধ্যমে সামাজিক মাধ্যমগুলোকে কাজে লাগিয়ে বাংলাদেশ বেতার বিশ্বমানের গণমাধ্যম হিসাবে এগিয়ে যেতে পারে।

ড. হাছান মাহমুদ বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে বাংলাদেশ এখন বিস্ময়কর উন্নয়নের পথে এগিয়ে চলছে। ডিজিটাল বাংলাদেশ আজ আর কোন স্বপ্ন নয়, এটা এখন বাস্তবতা। বর্তমান সরকার দারিদ্র্য ও দুর্নীতিমুক্ত ডিজিটাল বাংলাদেশ নির্মাণে কাজ করে যাচ্ছে, এক্ষেত্রেও বাংলাদেশ বেতার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে।’

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে রেডিওর গৌরবোজ্জ¦ল ভূমিকার কথা স্মরণ করে মন্ত্রী বলেন, স্বাধীনতা যুদ্ধকালে মুক্তিকামী বাঙালির রেডিও সম্প্রচার কেন্দ্র ছিল স্বাধীন বাংলা বেতার কেন্দ্র। এই বেতার কেন্দ্র স্বাধীনতা সংগ্রাম ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণা সম্প্রচার করার পাশাপাশি দেশের মাটিতে যুদ্ধে অংশ নিতে জনগণকে উদ্বুদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like