এসডিজি অর্জনে বাংলাদেশ সাফল্য দেখাবে: ভূমিমন্ত্রী

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী বলেছেন, এমডিজির সফলতার মতো এসডিজি (টেকসই উন্নয়ন লক্ষ্য) অর্জনেও বাংলাদেশ সাফল্য দেখাবে।

গতকাল বৃহস্পতিবার বেলফাস্টে অবস্থিত উত্তর আয়ারল্যান্ড এসেম্বলি বিল্ডিং (স্টোরমন্ট) এর লং গ্যালারিতে অনুষ্ঠিত একটি সেমিনারে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে ভূমিমন্ত্রী এ কথা বলেন। এ সময় লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার মুহাম্মদ জুলকার নাইন উপস্থিত ছিলেন।

সাইফুজ্জামান চৌধুরী আরো বলেন, ‘সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা’ এর অনেকগুলো লক্ষ্য অর্জনের সাথে সাথে অতি দরিদ্র অবস্থা থেকে অর্থনীতিকে উন্নয়নের দিকে নিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ কয়েক দশক ধরে কাজ করে গিয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক গবেষণা সংস্থা স্টাডি সার্কেল অয়োজিত ‘বাংলাদেশ : উন্নয়নের স্বর্ণ যাত্রা’ (বাংলাদেশ – এ গোল্ডেন জার্নি টু ডেভেলপমেন্ট) শীর্ষক সেমিনারটির স্পন্সর হিসেবে ছিলেন উত্তর আয়ারল্যান্ড লেজিসলেটিভ এসেম্বলির সদস্য মার্টিন-ও-মোয়েলার এমএলএ, ক্রিস লিটল এমএলএ ও মাইক নেসবিট এমএলএ।

সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক, বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ডা. শাম্মী আহমেদ প্রমুখ সেমিনারে বক্তব্য রাখেন। স্টাডি সার্কেলের সভাপতি সৈয়দ মোজাম্মেল আলীর সভাপতিত্বে সেমিনারটি অনুষ্ঠিত হয়। মার্টিন-ও-মোয়েলার শুভেচ্ছা বক্তব্য রাখেন।

সেমিনারে বক্তারা বিশ্বের অন্যতম দ্রুত বর্ধনশীল অর্থনীতি হিসেবে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির কথা তুলে ধরেন। তাঁরা বাংলাদেশের সাম্প্রতিক উন্নয়নের প্রশংসা করেন।

স্থানীয় রাজনৈতিক প্রতিনিধি, উত্তর আয়ারল্যান্ডের ব্যবসায়ী সম্প্রদায় এবং দাতব্য ও স্বেচ্ছাসেবী খাতের সদস্য, স্থানীয় প্রবাসী বাংলাদেশি, শিক্ষাবিদ, সাংবাদিক এবং কূটনীতিকবৃন্দ এই সম্মেলনে উপস্থিত থেকে আলোচনায় অংশগ্রহণ করেন।