‘কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র’ প্রকল্পের কাজ পরিদর্শনে চীনা রাষ্ট্রদূত

ঢাকায় নিয়যুক্ত চীনা রাষ্ট্রদূত ঝ্যাং জু মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ বিদ্যুৎ কেন্দ্রে নির্মানাধীন আশুগঞ্জ ‘৪০০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল (র্পূব) বিদ্যুৎ কেন্দ্র’ প্রকল্পটি পরিদর্শন করেন।

এ সময় নির্মানার্ধীন বিদ্যুৎ কেন্দ্রটির নিরাপত্তা ব্যবস্থা দেখে সন্তোষ প্রকাশ করেন। সেই সাথে চীনের ঠিকাদারী প্রতিষ্ঠানকে নির্ধারিত সময়ের মধ্যে নির্মান কাজ শেষ করতে তাগিদ দিয়েছেন। পরিদর্শনের আগে তিনি বিদ্যুৎ কেন্দ্রটির কনফারেন্স রুমে বিদ্যুৎ কেন্দ্রের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।

এ সময় ঢাকাস্থ চীন দুতাবাসের ফার্স্ট সেক্রেটারী ঝহাং জিয়ান, আশুগঞ্জ তাপ বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক এ এম এম সাজ্জাদুর রহমান, আশুগঞ্জ উপজেলা নির্বার্হী কর্মকর্তা মৌসুমী বাইন হিরা, বিদ্যুৎ কেন্দ্রের নির্বাহী পরিচালক (প্রকল্প) অজিত কুমার সরকার, নির্বাহী পরিচালক (কারিগরি) প্রকৌশলী এ কে এম ইয়াকুব, নির্বাহী পরিচালক (অর্থ) মাহফুজুল হক, কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র’ (পূর্ব) প্রকল্পের প্রকল্প পরিচালক ক্ষীতিশ চন্দ্র বিশ্বাস, ঠিকাদারী প্রতিষ্ঠানের বানিজ্যিক ব্যবস্থাপক জিয়াং লি সহ বিদ্যুৎ কেন্দ্রের ও চীনা দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, চলতি বছরের ২০ মার্চ এ প্রকল্পের চুক্তি স্বাক্ষরিত হয়েছে এবং কাজ শুরু হয়েছে ১৬ জুলাই। চুক্তি অনুযায়ী কাজ শেষে বাণিজ্যিক উৎপাদন শুরু হবে ২০২১ সালের জুলাই মাসের মধ্যে। প্রকল্পটির মোট ব্যয় ধরা হয়েছে ১৪৭৩.৮৩ কোটি টাকা। বিদ্যুৎ কেন্দ্রটির কাজ করছে চায়না কোম্পানি ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট ও এক্সপোর্ট কর্পোরেশন (সিএনটিআইসি) ও চায়না ন্যাশনাল করর্পোরেশন ফর ওভারসিস কোঅপারেশন কনসোরটিয়াম (সিসিওইসি)।

নিউজ ডেস্ক / বিজয় টিভি