করোনায় চলচ্চিত্রে প্লেব্যাক করলেন ফজলুর রহমান বাবু

২৭

নির্মাতা গিয়াস উদ্দিন সেলিমের ‘মনপুরা’ চলচ্চিত্রের এই গানটির কথা কেনা মনে রেখেছেন? ২০০৯ সালের কথা। গানটি যেন দর্শক-শ্রোতাদের মন জয় করে নিয়েছিল সেসময়। গানটির আবেদন আজও তুঙ্গে। গানটির সঙ্গে জড়িয়ে আছে ফজলুর রহমান বাবুর নাম।

চলচ্চিত্রটিতে ‘নিথুয়া পাথারে’ শিরোনামের এই গানটি গেয়েছিলেন ফজলুর রহমান বাবু। প্রশংসা ও জনপ্রিয়তায় গানটি এখনও শীর্ষে। একথা নতুন নয় যে দর্শক-সমালোচক প্রিয় অভিনয়শিল্পী ফজলুর রহমান বাবুর জনপ্রিয়তা রয়েছে সংগীতশিল্পী হিসেবেও।

একাধিক শ্রোতাপ্রিয় গানও রয়েছে এই শিল্পীর। অডিও মাধ্যমে যেমন গান গেয়েছেন, প্লেব্যাক করেছেন চলচ্চিত্রের গানেও। নতুন খবর হল, নির্মাণাধীন ১৯৭৫: অ্যান আনটোল্ড স্টোরি সিনেমার জন্য একটি গানে সম্প্রতি কণ্ঠ দিয়েছেন ফজলুর রহমান বাবু।

ছবিটিতে প্লেব্যাক প্রসঙ্গে এই অভিনেতা জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা গানে তিনি কণ্ঠ দিয়েছেন। তাকে মূলত ছবিটিতে অভিনয়ের প্রস্তাব দেয়া হয়েছিল। করোনাকালে কোনো কাজ করেননি তিনি। অভিনয়ে করবেন না জানানোর পর নির্মাতার অনুরোধে গানটি গেয়েছেন তিনি।

গানটি প্রসঙ্গে অভিনেতা ফজলুর রহমান বাবু জানান, বঙ্গবন্ধুর পুরো জীবনের বর্ণনা দেয়া হয়েছে গানটিতে। সাড়ে আট মিনিটের লম্বা একটি গান। অনেকটা পুঁথি বর্ণনার ধরনে গানটির সুর। লোকজ সুরের ওপর কথা। ছবিতে বায়োস্কোপের ভেতর গানটি চলবে।

‘মুজিব’ শিরোনামের গানটিতে সুর করেছেন সুমন কল্যাণ। গানের কথা লিখেছেন সুদীপ কুমার। ১৯৭৫ সিনেমাটির পরিচালনা ও প্রযোজনায় আছেন শাপলা মিডিয়ার কর্ণধার সেলিম খান। এছাড়াও ইমন সাহার সুর-সংগীতে ছবির আরেকটি গানে কণ্ঠ দিয়েছেন বাপ্পা মজুমদার। শোক দিবসে সিনেমাটির মুক্তির কথা রয়েছে।

You might also like