কাঁচা পাট মজুতের ক্ষেত্রে বেঁধে দেওয়া হয়েছে বাধ্যবাধকতা

৩১

বাজারে কাঁচা পাটের সরবরাহ নিশ্চিত রাখতে ডিলার ও আড়তদারদের জন্য কাঁচা পাট মজুতের ক্ষেত্রে কিছু বাধ্যবাধকতা বেঁধে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

তিনি বলেন, অভ্যন্তরীণ বাজারে প্রয়োজনীয় কাঁচা পাট সরবরাহ নিশ্চিত করতে এবং পাট ও পাটজাত পণ্যের রফতানির ধারা বেগবান করার লক্ষ্যে কাঁচা পাটের ডিলার ও আড়তদাররা একহাজার মণের বেশি কাঁচা পাট একমাসের বেশি সময় ধরে মজুত করতে পারবে না। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পাট অধিদফতরকে নির্দেশনা দেওয়া হয়েছে।

বুধবার (২০ জানুয়ারি) দুপুরে সচিবালয়ে বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশন (বিজেএমএ) ও বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে আলোচনার সময় মন্ত্রী এসব কথা বলেন।

এ সময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত সচিব সাবিনা ইয়াসমিন, বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান পাটোয়ারী, বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মো. জাহিদ মিয়াসহ অ্যাসোসিয়েশনের নেতারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, সম্প্রতি দেশে কাঁচা পাটের সংকট তৈরির কারণে পাটকলগুলোর উৎপাদন ঝুঁকিতে পড়েছে। এ অবস্থায় পাট ও পাটজাত পণ্যের রফতানি আয়ের ধারা অব্যাহত রাখার জন্য কাঁচা পাটের সরবরাহ নিশ্চিত করতে সরকার কার্যকর ব্যবস্থা নেবে। এজন্য লাইসেন্সবিহীন অসাধু ব্যবসায়ীদের কাঁচাপাট বেচাকেনা ও মজুত থেকে বিরত রাখা, ভেজা পাট বেচাকেনা রোধ করা, বাজারে কাঁচা পাটের সরবরাহ নিশ্চিত করার জন্য কার্যকর পদক্ষেপ নিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পাট অধিদফতরকে নির্দেশ দেওয়া হয়েছে।

You might also like