কাপ্তাই হ্রদের মাছ উৎপাদনের হারিয়ে যাওয়া গৌরব ফিরিয়ে আনা হবে : শ ম রেজাউল করিম

১০

পার্বত্য লেকের কার্প জাতীয় মাছের চাহিদা সারা দেশে রয়েছে। এই মাছের উৎপাদন যাতে হারিয়ে না যায় এবং মাছের উৎপাদনের ক্ষেত্র গুলো সরজমিনে পরিদর্শন করে তার ব্যবস্থা গ্রহণ করা হবে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেন, কাপ্তাই হ্রদের মাছ উৎপাদনের হারিয়ে যাওয়া গৌরব ফিরিয়ে আনা হবে। যে জালের দ্বারা মাছের উৎপাদন ক্ষতিগ্রস্থ হয়, ছোট মাছ ধরা পড়ে পোনা মাছ নষ্ট হয়, সেই জাতীয় জালের কোথায় কোন নাম রেখেছে সেটা আমাদের ভাবার বিষয় নয়। সে রকম কোন জাল ব্যবহার করতে দেয়া হবে না। ক্ষতিগ্রস্থ জাল ব্যবহার করে সেই সকল জেলেদের আইনের আওতায় নিয়ে আসা হবে। মোবাইল কোর্টে তাদের জেল হবে ১ বছর এবং জরিমানা করা হবে বলে তিনি জানান।

আজ (শনিবার) দুপুরে দক্ষিণ পূর্ব এশিয়ার সবচেয়ে বড় কৃত্রিম লেক-কাপ্তাই হ্রদের মাছের উৎপাদন বাড়াতে সঠিক গবেষণা এবং কাপ্তাই লেকে মৎস্য সম্পদ উন্নয়ন বিষয়ে মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

পরিদর্শনকালে এ সময় মৎস ও প্রানী সম্পদ মন্ত্রণালয়ের সচিব রওনক মাহমুদ, বাংলাদেশ মৎস উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান কাজী হাসান আহমেদসহ অন্যান্যরা এসময় উপস্থিত ছিলেন।

পরে তিনি বাংলাদেশ মৎস্য কর্পোরেশন ও মৎস্য অধিদপ্তর বিএফআরআইডিসির কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন।

নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like