কিশোর গ্যাং ডাটাবেজ ও হ্যালো আরএমপি অ্যাপের উদ্বোধন

১৭২

তথ্য প্রযুক্তির সহায়তায় অপরাধ দমন ও জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে রাজশাহী মেট্রোপলিটন পুলিশ (আরএমপি) অপারেশন কন্ট্রোল এন্ড মনিটরিং সেন্টার, কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজ ও হ্যালো আরএমপি অ্যাপ উদ্বোধন করা হয়।

সদর দপ্তরে আজ (২৭ ডিসেম্বর) বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. বেনজীর আহমেদ এই অ্যাপের উদ্বোধন ঘোষণা করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা বিনির্মাণে সৃজনশীল প্রযুক্তির যথাযথ প্রয়োগ ও সময়োচিত ব্যবহারই দেশের আর্থ-সামজিক উন্নয়ন ও সমৃদ্ধি নিশ্চিত করতে পারে। এরই ধারাবাহিকতায় মেট্রোপলিটন এলাকার অপরাধ ও অপরাধীকে চিহ্নিতকরণ, দমন, জননিরাপত্তা নিশ্চিত করতে আরএমপি কমিশনার মোঃ আবু কালাম সিদ্দিক এর নির্দেশনায় তৈরি করা হয় অপারেশন কন্ট্রোল এন্ড মনিটরিং সেন্টার।

অপারেশন কন্ট্রোল এন্ড মনিটরিং সেন্টারের মাধ্যমে আরএমপি এলাকার গুরুত্বপূর্ণ স্থান ও মোড় সিসি ক্যামেরা দ্বারা সার্বক্ষণিক মনিটরিং করা হবে। সন্দেহভাজন ও অপরাধীদের গতিবিধি পর্যবেক্ষণ, দ্রুততম সময়ের মধ্যে অপরাধীকে শনাক্তকরণসহ আরএমপি এলাকার আইন-শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে এটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

আরএমপি এলাকায় কিশোর অপরাধ দমনে তৈরি করা হয়েছে কিশোর গ্যাং ডিজিটাল ডাটাবেজ। ইতোমধ্যে প্রায় ৪০০ কিশোরের বিস্তারিত তথ্য ডিজিটাল ডাটাবেজে অন্তর্ভুক্ত করা হয়েছে। কিশোর অপরাধের সাথে জড়িত কিশোরদের বর্তমান ও স্থায়ী ঠিকানা, অভিভাবকের নাম, প্রাতিষ্ঠানিক ঠিকানা, সম্ভাব্য চলাচলের এলাকা, মোবাইল নম্বর, ছবিসহ প্রয়োজনীয় বিভিন্ন তথ্য-উপাত্ত স্থানীয় থানা পুলিশের মাধ্যমে সংগ্রহ করে এই ডিজিটাল ডাটাবেজ তৈরি করা হয়। ভবিষ্যতে কিশোরদের বিপথে গমন ঠেকাতে আরএমপি’র এই উদ্যোগ খুবই কার্যকরী হবে বলে আশা করা হয়।

বাংলাদেশ পুলিশের জরুরি সেবা যেমন- পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট, অনলাইন জিডি এবং ৯৯৯ জাতীয় জরুরি সেবাসমূহ অন্তর্ভুক্ত করে হ্যালো আরএমপি অ্যাপ তৈরি করা হয়েছে। এর মাধ্যমে মেট্রোপলিটন পুলিশের কাছে তথ্য প্রদান ও অনলাইনে অভিযোগ করা যাবে।

You might also like