কুয়াকাটা-কলাপাড়া চতুর্থ আন্তর্জাতিক পানি সম্মেলন

৫৫

পানি-শক্তি-জীববৈচিত্র এবং নদী বাহিত পলি মাটি জলবায়ু ন্যায্যতা এবং নদীর অধিকার রক্ষায় সাধারন মানুষকে উদ্যোগ নিতে হবে। নদীকে ঘিরেই রয়েছে সামাজিক এবং অর্থনীতির বিষয়। এজন্য নদীকে একটি জীবন্ত সত্ত্বা হিসেবে স্বীকৃতি দিতে হবে। স্থানীয় পর্যায় থেকে শুরু করে বৈশ্বিক পর্যায়ে সাধারন নদী সম্পর্কিত চিন্তা ভাবনা জ্ঞান এবং দৃষ্টিভঙ্গি বিনিময়ের পরিসর বৃদ্ধি করতে হবে। অধিকারের দৃষ্টিকন থেকে পানি সম্পদকে রক্ষা করতে হবে বলে অভিমত ব্যক্ত করেন দেশের ক্ষ্যতিমান নদী ও পানি বিশেষজ্ঞরা।

পটুয়াখালীর কুয়াকাটায় মঙ্গলবার (২৯ জানুয়ারি) সকালে একশন এইড বাংলাদেশের আয়োজনে “রিভার আ লিভিং বিং” শীর্ষক দুদিন ব্যাপী চতুর্থ আন্তর্জাতিক পানি সম্মেলনে এসব অভিমত ব্যক্ত করেন পানি বিশেষজ্ঞরা ।

একশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারহানা কবিরের সভাপতিত্বে এবং সঞ্চালনায় আলোচক হিসেবে বক্তব্য রাখেন জাতীয় নদী রক্ষা কমিশন’র চেয়ারম্যান ড.মুজিবুর রহমান হওলাদার, জাতীয় নদী রক্ষা কমিশন’র সার্বক্ষনিক সদস্য মো. আলাউদ্দিন, পটুয়াখালী জেলা প্রশাসক মো. মতিউল ইসলাম চৌধুরী, ব্রাক বিশ্ববিদ্যলয়ের ইমেরিটাস অধ্যাপক আইনুন নিশাত, ঢাকা বিশ্ববিদ্যলয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ড.ইমতিয়াজ আহম্মেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যলয়ের অধ্যাপক ড.মো. মনজুরুল কিবরিয়া।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like