কৃষি বিজ্ঞানীদের নব আবিষ্কারেই কৃষির সাফল্য বিশ্ব স্বীকৃত : কৃষিমন্ত্রী

ঢাকা, ১২ অক্টোবর :
কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষি বিজ্ঞানীদের নব নব আবিষ্কারের ফলেই আজ কৃষির সাফল্য বিশ্ব স্বীকৃত। কৃষিতে ভালো ফলাফলের কারণেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘সেরেস’ পদক পেয়েছেন।

আজ বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে (বারি) কাজী বদরুদ্দোজা মিলনায়তনে কেন্দ্রীয় বারি’র ‘গবেষণা পর্যালোচনা ও কর্মসূচি প্রণয়ন কর্মশালা-২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন।

কৃষি মন্ত্রী বলেন, বাংলাদেশে দারিদ্র্য বিমোচন, খাদ্য নিরাপত্তা এবং টেকসই উন্নয়ন নিশ্চিত করতে কৃষির অবদান সবচেয়ে বেশি। ক্রমহ্রাসমান কৃষি জমি এবং ক্রমবর্ধমান জনগোষ্ঠীর চাহিদা মেটাতে নতুন নতুন উন্নত ফসলের জাত ও প্রযুক্তিসমূহ কৃষকের মাঠে দ্রুত পৌঁছাতে হবে। বারি এ পর্যন্ত ৫৫৮টি উচ্চ ফলনশীল জাত, ৩৫টি হাইব্রিড ও ২২৩টি অন্যান্য প্রযুক্তি উদ্ভাবন করেছে।

মন্ত্রী আরো বলেন, উচ্চ ফলনশীল জাত উদ্ভাবনের সাথে মাটির সুরক্ষার প্রতি দৃষ্টি দিতে হবে। পুষ্টি নিরাপত্তা এবং বিষমুক্ত খাদ্য উৎপাদনে আরো সমৃদ্ধি অর্জনে এগিয়ে যেতে হবে। মাঠ পর্যায়ে ফসলের নানা প্রকার রোগ-বালাই সমস্যা শনাক্ত করে ভবিষ্যৎ পরিকল্পনা গ্রহণ করে, আরো অধিক হারে ফসল উৎপাদন করে দেশের খাদ্য ও পুষ্টি চাহিদা মিটিয়ে উৎপাদিত ফসলকে রপ্তানিমুখী করতে হবে।

তথ্যবিবরণী