কোথায়-কেমন আছেন চিত্রনায়িকা শাবানা? 

প্রায় ২০ বছর ধরে বাংলা সিনেমা থেকে আড়ালে আছেন বাংলা সিনেমার কিংবদন্তি অভিনেত্রী শাবানা। মাঝে বেশ কয়েকবার ঘোষণা দিয়েছেন সিনেমা প্রযোজনা করবেন এই বলে। কিন্তু সেসব ঘোষণাতেই সীমাবদ্ধ থেকে গেছে।

খু্ব বেশী প্রয়োজন ছাড়া দেশেও আসেন না শাবানা। সবশেষ তিনি এসেছিলেন ২০১৭ সালে। সে বছর জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আজীবন সম্মাননায় ভূষিত হয়েছিলেন তিনি।

যে শাবানাকে শুরুতে বাবা চলচ্চিত্রে অভিনয় করতে দিতে চাননি, সেই বাবাই পরে অনুপ্রেরণা হয়ে ওঠেন চিত্রনায়িকা শাবানার।  তবে শুরুতে মা অভিনয়ের ব্যাপারে সহযোগিতা ও অনুপ্রেরণা দিতেন শাবানাকে।

মাত্র আট বছর বয়সে সিনেমায় নাম লেখান শাবানা। এহতেশাম পরিচালিত ‘নতুন সুর’ নামের ছবিতে তিনি শিশুশিল্পী হিসেবে কাজ করেন। এরপর ‘চকোরী’ ছবিতে নায়িকা চরিত্রে অভিনয় শুরু করেন তিনি।

শাবানা ২৯৯টি সিনেমার কাজ করেছেন। এর মধ্যে সবচেয়ে বেশি সিনেমায় অভিনয় করেছেন আলমগীরের বিপরীতে। বাংলাদেশি চলচ্চিত্রের সুদর্শন এই নায়কের বিপরীতে তাঁর অভিনীত ছবির সংখ্যা গিয়ে দাঁড়ায় ১৩০। এরপরই যাঁর সঙ্গে বেশি অভিনয় করেছেন, তিনি হলেন নায়করাজ রাজ্জাক।

বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউ জার্সিতে বসতি গড়েছেন শাবানা। স্বামী ও সন্তানকে নিয়ে সেখানেই থাকছেন। দেশের বাইরে থাকলেও মনে পড়ে দেশের কথা। প্রয়োজনীয় কাজ সেরে বাংলাদেশে এসে নিজের মতো করে সময় কাটিয়ে আবার ফিরে যান প্রবাসের সংসারে।

You might also like