খাশোগি হত্যাকান্ডে ট্রাম্পের প্রতিক্রিয়া খতিয়ে দেখবে সিনেটের গোয়েন্দা

৫৩

সাংবাদিক জামাল খাশোগির হত্যাকান্ডে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়া খতিয়ে দেখবে যুক্তরাষ্ট্রের সিনেটের গোয়েন্দা কমিটি।

শুক্রবার গোয়েন্দা কমিটির প্রধান হিসেবে দায়িত্ব নিতে যাওয়া ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট সদস্য অ্যাডাম স্কিফ যুক্তরাষ্ট্র-সৌদি আরবের সম্পর্ক গভীরভাবে খতিয়ে দেখার অংশ হিসেবেই ট্রাম্পের প্রতিক্রিয়া তদন্ত করা হবে বলে জানান তিনি। ওয়াশিংটন পোস্টকে অ্যাডাম স্কিফ বলেন, সৌদি আরবের সঙ্গে ট্রাম্পের ব্যক্তিগত বাণিজ্য সম্পর্ক মার্কিন নীতিকে প্রভাবিত করছে কিনা তাও খতিয়ে দেখা হবে। তবে এই বিষয়ে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি হোয়াইট হাউস।

চলতি মাসের কংগ্রেসের নির্বাচনে ডেমোক্র্যাটদের হাউস অব রিপ্রেজেন্টেটিভ-এ সংখ্যাগরিষ্ঠতা লাভের পর আগামী জানুয়ারিতে কমিটির প্রধান হিসেবে দায়িত্ব নেওয়ার কথা রয়েছে ডেমোক্র্যাট সদস্য অ্যাডাম স্কিফ। এর মাধ্যমে ট্রাম্প ও তার প্রশাসনের ওপর নজরদারি চালাতে পারবেন ডেমোক্র্যাট সদস্যরা। পাঠাতে পারবেন সমন বা স্থগিত পারবেন শুনানি।

অ্যাডাম স্কিফ ওয়াশিংটন পোস্টকে জানান, তারা ইয়েমেন যুদ্ধ, সৌদি রাজ পরিবারের স্থিতিশীলতা এবং সমালোচক ও সংবাদমাধ্যমের ওপর রাজতন্ত্রের আচরণ খতিয়ে দেখবেন। তিনি বলেন, নিশ্চিয়ই আমরা খাশোগি হত্যাকান্ডে আরও তদন্ত করবো। আমরা নিশ্চয়ই পরীক্ষা করে দেখতে চাইবো এই হত্যাকান্ড সম্পর্কে গোয়েন্দা সংস্থাগুলো কতটুকু জানে।

সম্প্রতি সরাসরি সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নির্দেশে খাশোগি হত্যাকান্ড ঘটেছে সিআইএ’র এমন ধারণা উড়িয়ে দিয়েছেন ট্রাম্প। সৌদি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রে বসবাস করা সাংবাদিক জামাল খাশোগি গত ২ অক্টোবর তুরস্কের ইস্তানবুলে নিজ দেশের কনস্যুলেটে খুন হন।

সৌদি সরকারের সমালোচক ওই সাংবাদিক হত্যাকান্ড নিয়ে গত বৃহস্পতিবারও নিজের সন্দেহের কথা বলেছেন ট্রাম্প। সাংবাদিকদের তিনি বলেন, সিআইএ কোনও সিদ্ধান্তে আসেনি। তাদের অনুভবের নির্দিষ্ট উপায় রয়েছে। তিনি বলেন, সৌদি যুবরাজ তীব্রভাবে এই অভিযোগ অস্বীকার করেছেন।

ট্রাম্প এখনও নিজের ব্যবসার মালিক। তবে প্রতিদিনই তা থেকে নিজের নিয়ন্ত্রণ ছেড়ে দিচ্ছেন তিনি। ২০১৫ সালে এক নির্বাচনি প্রচার র‌্যালিতে তিনে বলেছিলেন, সৌদি আরবে বিনিয়োগ থেকে শত শত কোটি ডলার আয় করেছেন তিনি।

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like