গফরগাঁওয়ে বিএডিসির এলএল সেচ স্কীম কৃষিতে নতুন বিপ্লব

৩০

ময়মনসিংহের গফরগাঁওয়ে বিএডিসির এল এল সেচ স্কীম স্থাপনের ফলে কৃষিতে বৈপ্লবিক পরিবর্তন আশা প্রকাশ করছেন বি এডিসির কর্মকর্তা কর্মচারীরা। এই প্রকল্প চালুর ফলে উপজেলার ৩নং চরআলগী ইউনিয়নের কৃষকরা এখন নতুন আশায় বুক বাঁধছেন।

চর আলগীর কৃষক মজিবুর রহমান জানান,গত এক বৎসর ‍পূর্বেও আমরা চিন্তা করতে পারিনাই এখানে বোরো আবাদ করবো। এই সেচ স্কীম স্থাপনের ফলে এই বছরেই আমরা বোরো ধানের আবাদ শুরু করে ফেলেছি। আল্লাহর কাছে হাজার শুকরীয়া। এছাড়া বোরো ধানের পাশাপাশি রবি শস্য, সিম , লাও, বেগুণ মরিচ সহ বিভিন্ন জাতের সবজী চাষ করে লাভবান হচ্ছে বলে জানান কৃষানী হোসনে আরা।

এদিকে এই প্রকল্পটি বাস্তবায়িত হওয়ায় এলাকার কৃষকরা বেজায় খুশি। তারা এখন বোরো ধান সহ সময় মতো সবজি চাষ করে লাভবান হতে পারবে।

উপজেলা সেচ বিভাগের উপ- সহকারী প্রকৌশলি তানভীর হাসান বলেন,এই প্রকল্পটি চালুর ফলে ৩নং চর আলগীর ইউনিয়নের চরমছলন্দ মৌজার শত শত অনাবাদী জমি আবাদের আওতায় চলে আসবে। ফলে এ অঞ্চলের অর্থনীতিতে নতুন মাত্রা যোগ হবে।

উপজেলা নির্বাহী অফিসার মোঃ তাজুল ইসলাম বলেন গফরগাঁও উপজেলায় যে সকল অনাবাদি জমি আছে আমরা খুজে খুজে বিএ ডিসির প্রকল্পের মাধ্যমে সেগুলোকে চাষা বাদের আওতায় আনছি তার মধ্যে ৩নং চর আলগীর ইউনিয়নে একটি। কৃষকদের সার্থে আমাদের এইসকল কাজ অব্যাহত থাকবে।

You might also like