গল্পের প্রয়োজনেই ‘জয় বাংলা’ সিনেমায় গ্ল্যামারবিহীন বাপ্পী-মিতু 

বাইরে কড়া রোদ কিন্তু ভিতরে ঠাণ্ডা এমনটা ভাবার কোনো কারণ নেই। সকাল থেকেই এফডিসির ৭ নম্বর ফ্লোরে শুরু হয়েছে চলচ্চিত্র নির্মাতা কাজী হায়াতের সিনেমা ‘জয় বাংলা’। সেট ফেলে সেখানে শুরু হয়েছে ছবিটির শুটিং।

লেখক, শিক্ষক মুনতাসির মামুনের ‘জয় বাংলা’ উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে সিনেমা ‘জয় বাংলা’। ‘জয় বাংলা’ ছবিটি সরকারি অনুদান পাওয়া সিনেমা। ‘টুঙ্গিপাড়া’ চলচ্চিত্রের ব্যানারে সিনেমাটি প্রযোজনা করছেন মিটু শিকদার।

এফডিসিতে সপ্তাহখানেক চলবে প্রথম লটের শুটিং। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় ও পুবাইলে সিনেমাটির শুটিং হবে। বাপ্পী ও মিতু জুটির এটি দ্বিতীয় সিনেমা। এর আগে যন্ত্রণা নামের একটি সিনেমার শুটিংয়ে অংশ নিয়েছিলেন তারা। সেই সিনেমার অল্প কিছু দৃশ্যধারণ হয়েছে। ‘জয় বাংলা’র মাধ্যমে আবারও বাপ্পী-মিতু মুখোমুখি দাঁড়িয়েছেন পর্দায়।

ছবির গল্প ৬৯ থেকে ৭১ সালের। এই সময় একজন তরুণ খণ্ডকালীন সাংবাদিক ও লেখকের চরিত্রে দেখা যাবে নায়ক বাপ্পী চৌধুরীকে। পুরনো সময়ে ফিরে গিয়ে সেসময়ের গল্প ফুটিয়ে তুলতে মেকআপ ছাড়া অভিনয় করছেন তারা। সেটে ফুটিয়ে তোলা হয়েছে পুরনো আবহ।

‘জয় বাংলা’ পিরিয়ডিক্যাল একটি সিনেমা। এখানে পাত্র-পাত্রী সবার লুক ও পোশাকে ভিন্নতা থাকছে। মুক্তিযুদ্ধের সময়ের সিনেমা হলেও উপন্যাসের মতো সিনেমাতেও দেখানো হচ্ছে না। ছবিটি আগামী বছরের ২৬ মার্চ মুক্তির পরিকল্পনা রয়েছে নির্মাতার।

You might also like