‘গাল্লিবয়’ নিঃশ্বাস নিতে পারছে না!

তাদের কে না চেনেন? গেল বছর মে মাসে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে ঢাকা শহরের এক পথশিশুর গাওয়া একটি র‍্যাপ গান। ‘গাল্লি বয়’ টাইটেলের গানটিতে উঠে এসেছিল রানা নামে শিশুটির জীবনের বাস্তবতার গল্প। এরপর মুক্তি পেয়েছে ‘গাল্লি বয়’ এর আরো দুইটি পর্ব।

বলছি তুমুল শ্রোতাপ্রিয় ‘গাল্লিবয়’ রানা মৃধা ও তবীব মাহমুদ-এর কথা। যাদের আবির্ভাব জুটিবেঁধে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তবীব মাহমুদ আবিষ্কার করেন রানা মৃধাকে। রানার প্রতিভা মুগ্ধ তাবীব রানাকে সঙ্গে নিয়ে গান বাঁধেন। সঙ্গে পারফর্মও করতে থাকেন।

এই জুটির ‘গাল্লিবয়’ ও ‘হিপহপ পুলিশ’ নামের দুটি সিরিজসহ বেশ কয়েকটি গান প্রকাশ পেয়েছে। চলতি বছর দেশে করোনাভাইরাস সংক্রমণ ঘটলে করোনাভাইরাস নিয়ে নতুন গান প্রকাশ করেন রানা মৃধা ও তবীব মাহমুদ জুটি।

এই জুটির গানে সমাজের অনেক অসঙ্গতি ও নির্মম বাস্তবতার কথা যেমন উঠে এসেছে তেমনি পরিবেশ সুরক্ষা এমনকি এই দেশে আশ্রিত রোহিঙ্গা শিশুদের শিক্ষার জন্যেও গানে গানে সোচ্চার ছিল এই জুটি।

করোনা নিয়ে গান মুক্তির পর সাময়িক বিরতি নিয়েছিলেন রানা। গত তিন মাসে তবীবের চারটি গান এলেও কোনোটাতে ছিলেন না এই খুদে শিল্পী। অবশেষে তারা একসঙ্গে আবারও ফিরছেন। প্রকাশ পেয়েছে তাদের নতুন গান, ‘আই কান্ট ব্রেথ’।

নতুন গান প্রসঙ্গে তাবীব মাহমুদ জানান, এই শতাব্দীতে মানুষের জীবন সবচেয়ে সস্তা। প্রেম বিলুপ্তপ্রায় একটি বস্তু। বিশ্বাস জাদুঘরের অহংকার। দম ছোট হয়ে আসে বেঁচে থাকার অতিরিক্ত লোভে। এমন সব ভাবনার বিন্যাসে গানটি সাজানো হয়েছে।

অনলাইনে ২৯ জুন প্রকাশ পেয়েছে গানটি। প্রিমিয়ারের ৪ ঘণ্টার মধ্যে গানটি দেখা ও শোনা হয় দুই লাখেরও বেশি বার।