গিনেস বুকে ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’

৩৪

বগুড়ার শেরপুর উপজেলার ভবানীপুর ইউনিয়নের প্রত্যন্ত গ্রাম, বালেন্দার চোখজুড়ানো দিগন্ত বিস্তৃত মাঠেই তৈরি হয়েছে বিশ্বের সর্ববৃহৎ ‘শস্যচিত্রে বঙ্গবন্ধু’র এই প্রতিকৃতি। কৃত্রিম কোনো রং ব্যবহার নয়; ফসলের ক্ষেতে বিভিন্ন জাতের ধানে বৈচিত্র্য এনে এ মুখচ্ছবি ফুটিয়ে তোলা হয়।

মুজিববর্ষ উপলক্ষে, বঙ্গবন্ধু জাতীয় পরিষদের উদ্যোগে এবং ন্যাশনাল এগ্রি কেয়ারের সহায়তায় ১০০ বিঘা জমিতে এই শস্যচিত্রটি করা হয়েছে। চীন থেকে আমদানি করা সোনালি এবং বেগুনি রঙের ধানের চারায় ফুটিয়ে তোলা হয়েছে বঙ্গবন্ধুর প্রতিকৃতিটি।

এর আগে, শস্যচিত্রে বঙ্গবন্ধুর চিত্রকর্মটি দেখে যান গিনেস বুকের স্থানীয় দুই প্রতিনিধি। সরজমিনে শস্যচিত্রটি পরিদর্শন করে প্রশংসা করেন তারা। এদিকে, এ উপজেলায় শস্যচিত্রটি বাস্তবায়ন করায় আনন্দিত গ্রামবাসীও।

অন্যদিকে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে এটি একটি বড় পাওয়া বলে জানালেন এ নেতারা। এর মাধ্যমে বাংলাদেশের মর্যাদার জায়গাটা আরও প্রশস্ত হলো বলে মন্তব্য করেন তারা।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন কৃষকের নেতা। অর্থনৈতিক মুক্তি ও শোষণহীন সমাজ গঠনে অবদান রেখেছেন তিনি। শস্যচিত্রে তার প্রতিকৃতি প্রথমবারের মতো গিনেস বুকে রেকর্ড গড়ে নতুন ইতিহাস সৃষ্টি করেছে। সব ঠিকঠাক থাকলে আগামী ২৬ মার্চ গিনেস বুকে রেকর্ড গড়ার মূল উৎসব হবে বলে জানান সংশ্লিষ্টরা।

You might also like