গোল্ডেন গ্লোব এ্যাওয়ার্ড ২০২০

আনতারা রাইসা:বিনোদন বিশ্বে অন্যতম সম্মানজনক পুরস্কার গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড। চলচ্চিত্র ও টেলিভিশন অনুষ্ঠানের জন্য ‘গোল্ডেন গ্লোব পুরস্কার’ দেওয়া হচ্ছে ১৯৪৪ সাল থেকে। এই পুরস্কারের আয়োজন করছে হলিউড ফরেন প্রেস অ্যাসোসিয়েশন। মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে বেভারলি হিলটন হোটেলে আসর বসেছিল ২০২০ সালের গোল্ডেন গ্লোব পুরষ্কার বিতরণীর।

সেখানে হলিউডের ব্যক্তিত্বদের নিয়ে আয়োজিত হল এই চাঁদের হাট। গোল্ডেন গ্লোবে এবার সবথেকে বেশি পুরস্কার পেল কুইন্টিন ট্যারান্টিনোর ‘ওয়ান্স আপঅন আ টাইম ইন হলিউড’। তিনটি অ্যাওয়ার্ড পেয়েছে লিওনার্দো ডি ক্যাপ্রিও-ব্র্যাড পিট অভিনীত এই সিনেমা। দুটি পুরস্কার পেয়েছে ১৯১৭। একনজরে দেখে নেওয়া যাক কারা জিতলেন ৭৭তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড।

সেরা চলচ্চিত্র(ড্রামা)

এবারের সেরা চলচ্চিত্র (ড্রামা) ক্যাটাগরিতে পুরষ্কারটি জিতে নিয়েছে স্যাম মেন্ডেস পরিচালিত ছবি ১৯১৭। স্যাম ম্যান্ডেস সেরা পরিচালকের পুরস্কারটিও বাগিয়ে নিয়েছেন। ছবিটি বিশ্বযুদ্ধ ১ এর প্রেক্ষাপটে তৈরি করা হয়েছে। ছবিটিতে অভিনয় করেছেন জর্জ ম্যাকেয় এবং ডিন চার্লস চ্যাপম্যান , মার্ক স্ট্রং সহ আরো অনেকে। এই বছরের জনপ্রিয় ছবি দ্য আইরিশ ম্যান, জোকার, ম্যারিজ স্টোরি ছবিগুলো কে পিছনে ফেলে ১৯১৭ জিতে নেয় এই পুরস্কারটি।

সেরা অভিনেতা/অভিনেত্রি

এই বছরের আলোচিত ছবি জোকার এর জন্য এবার সেরা অভিনেতা পুরস্কার পেলেন জোয়াকুইন ফিনিক্স। ছবিতে তার অভিনয় দর্শকদের মন কেড়েছিল আগেই। এবার পেলেন তার সম্মাননা। এছাড়া সেরা অভিনেত্রি (ড্রামা) ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন রেনে যেলউইগার তার জুডি ছবিতে অভিনয় এর জন্য।

সেরা চলচ্চিত্র ( মিউজিক্যাল/কমেডি)

কুইন্টিন ট্যারান্টিনোর ‘ওয়ান্স আপঅন আ টাইম ইন হলিউড’ ছবিটি এই ক্যাটাগরির সেরা চলচ্চিত্র হিসেবে পুরস্কার জিতেছেন। ওয়ান্স আপন অ্যা টাইম ইন হলিউড’-এ প্রশংসনীয় অভিনয় করে সেরা পার্শ্ব অভিনেতার পুরস্কার জিতেন ব্র্যাড পিট।

এছাড়াও এই ছবিটি জিতে নিয়েছে সেরা চিত্রনাট্য এর পুরস্কারটিও।

প্রথম এশিয়ান হিসেবে এবারে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড ২০২০-এ সেরা অভিনেত্রীর (মিউজিকাল/কমেডি) ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন ওকওয়াফিনা। ‘দ্য ফেয়ারওয়েল’ সিনেমায় প্রধান চরিত্রে অভিনয়ের জন্য এই পুরস্কার জিতেন এশিয়ান এই অভিনেত্রী।

সেরা চলচ্চিত্র (এনিমেশন) ক্যাটাগরিতে ফ্রোজেন ২ এবং লায়ন কিং কে পিছনে ফেলে পুরস্কার জিতে নিয়েছে দ্য মিসিং লিংক ছবিটি।

রকেট ম্যান ছবির গান ‘আই অ্যাম গনা লাভ মি এগেইন’ পেয়েছে সেরা মৌলিক গানের তকমা। সেরা টেলিভিশন সিরিজ পেয়েছে ফিলব্যাগ। সেরা টেলিভিশন সিরিজ (ড্রামা ) পেয়েছে সাকশেসন। সেরা বিদশি ভাষার চলচ্চিত্র হিসেবে পুরস্কার পেয়েছে কোরিয়ান ছবি দ্য প্যারাসাইট।

এবার চলচ্চিত্রে আজীবন সম্মাননা হিসেবে হলিউডের কিংবদন্তি তারকা টম হ্যাঙ্কসকে দেওয়া হয়েছে সিসিল বি. ডিমিল অ্যাওয়ার্ড আর টেলিভিশন ইন্ডাস্ট্রিতে অবদানের জন্য আরেক জনপ্রিয় তারকা অ্যালেন ডিজ্যানারেসকে দেওয়া হয়েছে ক্যারল বার্নেট পুরস্কার।

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি