চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে ভোটগ্রহণ শেষ, চলছে গণনা

 

চতুর্থ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটগ্রহণ শেষ হয়েছে। রবিবার (২৬ ডিসেম্বর) সকাল ৮টা থেকে ৮৩৮টি ইউনিয়নে ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকাল ৪টা পর্যন্ত। এখন চলছে গণনা।

তীব্র শীতের কারণে শুরুতে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি কম ছিল। তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটারদের ভিড় বাড়তে থাকে। পুরুষের তুলনায় নারী ভোটারের উপস্থিতি ছিল বেশি। কয়েকটি কেন্দ্র ও এলাকায় ধাওয়া-পাল্টা ধাওয়া, সংঘর্ষ, ককটেল বিস্ফোরণ এবং ব্যালট ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। কেন্দ্রের সামনে ছুরিকাঘাতে কয়েকজন আহতের খবর পাওয়া গেছে।

চুয়াডাঙ্গা সদর উপজেলার আলুকদিয়া ইউনিয়নে নৌকা প্রতীকের প্রার্থীর কর্মীদের বিরুদ্ধে স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থীর দুই কর্মীকে কুপিয়ে জখমের অভিযোগ উঠেছে। বেলা সাড়ে ১১টায় ইউনিয়নের জোড়াঘাটা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের সামনে এ ঘটনা ঘটে। আহতদের উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কি‌শোরগঞ্জের ক‌টিয়াদী উপ‌জেলার জালালপুর ইউ‌নিয়া‌নে চরপু‌ক্ষিয়া সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থক‌দের ম‌ধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। বেলা ১১টার দি‌কে এ ঘটনার পর ওই কেন্দ্রে দেড় ঘণ্টা ভোটগ্রহণ বন্ধ রাখা হয়। এ সময় প‌রি‌স্থি‌তি নিয়ন্ত্রণে আন‌তে পু‌লিশ বেশ ক‌য়েক রাউন্ড ফাকা গু‌লি ছোড়ে। প‌রে অ‌তি‌রিক্ত পু‌লিশ আসলে আবারও ভোটগ্রহণ শুরু হয়।

ব্রাহ্মণবাড়িয়ায় বিজয়নগর উপজেলায় ভোটকেন্দ্র থেকে টাকাসহ মহসিন ভূইয়া (৩২) নামে নৌকা প্রতীকের এক পোলিং এজেন্টকে আটক করেছে পু্লিশ। রবিবার সকালে উপজেলার আদমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্র থেকে তাকে ৩৪ হাজার টাকাসহ আটক করা হয়। পরে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

আখাউড়া উপজেলায় ভোটগ্রহণ চলাকালে কেন্দ্রের ভেতর থেকে টাকাসহ হাবিবুল বাশার (৩৮) নামে এক পোলিং এজেন্টকে আটক করা হয়েছে। সকাল ১০টায় উপজেলার মনিয়ন্দ ইউনিয়নের উত্তর প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে ১৭ হাজার টাকাসহ তাকে আটক করা হয়। পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

টাঙ্গাই‌লের ভূঞাপু‌র উপজেলায় নৌকা প্রতীকে জোরপূর্বক প্রকাশ্যে সিল মারতে বাধ্য করা নিয়ে দুই প‌ক্ষের ম‌ধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। সকাল সা‌ড়ে ৯টায় উপ‌জেলার অ‌লোয়া ইউ‌নিয়‌নের আকালু সরকা‌রি প্রাথ‌মিক বিদ্যালয় কে‌ন্দ্রে এই ঘটনা ঘ‌টে। পরে ওই কে‌ন্দ্রে ভোটগ্রহণ স্থ‌গিত রাখা হ‌য়ে‌ছে।

এদিকে উপ‌জেলার গো‌বিন্দাসী ইউ‌নিয়‌নে আওয়ামী লী‌গের বি‌দ্রোহী প্রার্থী আনারস প্রতী‌কের আ‌মিনুল ইসলাম আ‌মিন এবং ঘাটাইল উপজেলার দেউলাবাড়ী ইউনিয়নে আনারস প্রতীকের প্রার্থী রফিকুল ইসলাম খান ভোট বর্জন করেছেন।

কুমিল্লা আদর্শ সদর উপজেলার ৫ নম্বর পাঁচথুবি ইউনিয়নের শালধর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কেন্দ্রে ১৫টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। সকাল সাড়ে ৯টায় এ ঘটনা ঘটে। এতে সাইফুল ইসলাম নামে এক ভোটার আহত হয়েছেন।

প্রিসাইডিং অফিসার রাশেদুল হক খান জানান, রবিবার সকাল সাড়ে ৯টায় ভোটকেন্দ্র প্রবেশ করে বহিরাগতরা। তারা বেশকিছু ককটেল বিস্ফোরণ ঘটিয়ে কেন্দ্র দখলের চেষ্টা করে। পুলিশ বাধা দিলে আরও উত্তেজিত হয়ে ওঠে। এ সময় অন্তত ১৫টি ককটেল বিস্ফোরণ ঘটায়। এ ছাড়া পুলিশের সঙ্গে বহিরাগতদের ধাওয়া-পাল্টা ধাওয়াও চলে। আধাঘণ্টা বন্ধ থাকার পর ভোটগ্রহণ শুরু হয়।

হবিগঞ্জের বানিয়াচং উপজেলার খাগাউড়া ইউনিয়নে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। দুপুরে ভোটগ্রহণকালে উপজেলার খাগাউড়া ইউনিয়নের গুণই সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোটকেন্দ্রে এ সংঘর্ষ হয়। এতে অন্তত পাঁচ জন আহত হয়েছেন।

ঠাকুরগাঁও সদর উপজেলার ২ নম্বর আখানগর ইউনিয়নের ঝাড়গাঁও রহমানিয়া দাখিল মাদ্রাসা কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাইকালে বাবা-মেয়েকে আটক করা হয়েছে। এ সময় পরিস্থিতি উত্তপ্ত হলে ১৫ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে পুলিশ। এতে একজন আহত হয়েছেন।

You might also like