চার মেগা প্রকল্পের উদ্বোধন আগামী বছরের জুনে: কাদের

১২১

আওয়ামী লীগ সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী পদ্মা সেতুসহ চার মেগা প্রকল্প আগামী বছরের জুন মাসের মধ্যে উদ্বোধন করা হবে বলে জানিয়েছেন দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

রোববার (৩ জানুয়ারি) দুপুর ১২টায় সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সমসাময়িক ইস্যু নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

দীর্ঘ প্রায় ১২ বছর ক্ষমতায় থেকে মানুষকে কী দিতে পেরেছেন- এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, সরকারের যে দায়িত্বটি আমি পালন করছি, সেখানে চারটি মেগা প্রকল্প রয়েছে, সেগুলোর কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল, পদ্মা সেতু ও কর্ণফুলি টানেলের কাজ এগিয়ে চলেছে। সবগুলো আগামী ২০২২ সালে উদ্বোধন করতে পারব। সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি। সরকারের লক্ষ্য, নির্বাচনী চ্যালেঞ্জ বাস্তবায়ন। ইশতেহারে যেসব প্রতিশ্রুতি দিয়েছি, সেগুলো বাস্তবায়নই মূল চ্যালেঞ্জ।

পদ্মা সেতুসহ চার মেগা প্রকল্প কী ২০২২ সালে পাবো? ২০২১ সালের জন্য কি কিছু নেই- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি ২০২২ বলবো, আগাম কথা বলবো না। ২০২২ সালের জুনের মধ্যেই আমরা এ প্রকল্পগুলো চালু করবো।

মেট্রোরেলের ডেট লাইন আছে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত- এ প্রসঙ্গে তিনি বলেন, আমি আরও একটু বাড়িয়ে দেবো। আমি বলবো, ২০২২ সালের জুনের মধ্যে সবগুলো মেগা প্রকল্প রেডি হয়ে যাবে। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলি টার্নেল ও ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে এ চারটি প্রকল্প।

তিনি বলেন, করোনা সারা বিশ্বকে মৃত্যু উপত্যকায় পরিণত করেছে। বাংলাদেশে শেখ হাসিনার নেতৃত্বে একদিকে করোনাকে মোকাবিলা করছি এবং অর্থনীতিকে সচল রেখেছি। বৈদেশিক মুদ্রা ৪৩ বিলিয়ন ডলার হয়েছে, প্রবৃদ্ধি আশানুরুপ জায়গায় আছে। সবদিক থেকে আমরা আগাচ্ছি, ডিজিটাল বাংলাদেশের দিকে আগাচ্ছি। করোনার জন্য অনেকে কাজ হারিয়ে বেকার হয়েছে, তাদের পুনর্বাসন করা এবং কাজ দেওয়া একটা চ্যালেঞ্জ। আমাদের ইশতেহারে আছে বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করা। আমরা সেটা নিয়ে কাজ করছি।

You might also like