চীনে ‘নাই’ হয়ে যাওয়ার নেপথ্যে

কিছুদিন আগে হঠাৎ করেই নিখোঁজ হয়ে যান ‘এক্স-ম্যান’ ও ‘আয়রন ম্যান’খ্যাত অভিনেত্রী ফান বিংবিং ও ইন্টারপোলের প্রধান মেং হোংউআই। এই দুজন চীনা নাগরিকের হঠাৎ নিখোঁজ হওয়া নিয়ে শোরগোল পড়ে গেল বিশ্বে। চীনেও তোলপাড়।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, কয়েক মাস নিখোঁজ থাকার পর হঠাৎ করেই গেল অক্টোবরের শুরুতে জনসমক্ষে হাজির হয়ে যান ফান। কর ফাঁকি দেওয়া নিয়ে দুঃখ প্রকাশ করেন। ক্ষতিপূরণ হিসেবে তিনি অর্থও দেন সরকারকে।

ফানের ফিরে আসার দুদিনের মাথায় ‘নাই’ হয়ে যান ইন্টারপোলের প্রধান মেং হোংউআই। তাঁর স্ত্রীর দাবি, হারিয়ে যাওয়ার আগে স্বামী হোয়াটসঅ্যাপ থেকে তাঁকে একটি ছুরির ইমোজি টেক্সট করেছিলেন। এর অর্থ দাঁড়ায় তিনি বিপদে।

৮ অক্টোবর চীনা কর্তৃপক্ষ জানায়, ঘুষ নেওয়ার অভিযোগে তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। দুটি ঘটনায় আবারও প্রমাণ করে যে জোর করে গুম হওয়া চীনের জন্য নতুন কিছু নয়।

ইকোনমিস্টের খবরে জানানো হয়, ২০১৬ সালে চীনের পুলিশ কর্মকর্তা মেং হোংউআই ইন্টারপোলের প্রধান নির্বাচিত হন। এ ঘটনাকে দেশটির গণমাধ্যম ফলাও করে প্রচার করে। এরপর দুই বছর পরেই চিত্রটি সম্পূর্ণ উল্টো। মেং ‘নাই’ হয়ে যান। পরে বলা হয়, তিনি চীনে আটক আছেন।

নিউজ ডেস্ক / বিজয় টিভি