চূড়ান্ত অনুমোদন পেল অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা

৭৬

জাতীয় অর্থনৈতিক পরিষদ – এনইসি ৮ম পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুমোদন করেছে।

মাননীয় প্রধানমন্ত্রী এবং এনইসি’র চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে আজ গণভবনের সাথে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষ ও সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত এনইসি’র সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।

অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ৬৪ হাজার ৯ শত ৫৯ দশমিক ৮ বিলিয়ন টাকা। এর মধ্যে সরকারি খাত হতে অর্থায়ন ১২ হাজার ৩ শত ১ দশমিক ২ বিলিয়ন টাকা- ১৮.৯ শতাংশ এবং ব্যক্তিখাত হতে অর্থায়ন ৫২ হাজার ৬ শত ৫৮ দশমিক ৬ বিলিয়ন টাকা- ৮১.১ শতাংশ। অর্থ সংগ্রহ লক্ষ্যমাত্রা- অভ্যন্তরীণ উৎস হতে অর্থায়ন ৫৭ হাজার ৪ শত ৮৩ দশমিক ৯ বিলিয়ন টাকা- ৮৮.৫ শতাংশ এবং বৈদেশিক উৎস হতে অর্থায়ন ৭ হাজার ৪ শত ৭৫ দশমিক ৯ বিলিয়ন টাকা- ১১.৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা-২০২১-২০৪১ বাস্তবায়নের লক্ষ্যে গৃহীতব্য চারটি পঞ্চবার্ষিকী পরিকল্পনার প্রথম পরিকল্পনা হচ্ছে অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা। এ পরিকল্পনা দ্বিতীয় প্রেক্ষিত পরিকল্পনা বাস্তবায়নের পাশাপাশি টেকসই উন্নয়ন অভীষ্ট এবং ব-দ্বীপ পরিকল্পনা-২১০০ এর অভীষ্ট লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বাঙ্গালি জাতির মহান স্বাধীনতা অর্জনের সুবর্ণ জয়ন্তী এবং বাঙ্গালির প্রথম ও একক জাতিরাষ্ট্র বাংলাদেশের প্রতিষ্ঠাতা পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর যুগসন্ধিক্ষণে অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনার রূপরেখা গর্বের সঙ্গে জাতির কাছে উপস্থাপন করা হয়েছে।

এ পরিকল্পনা প্রণয়নে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার বাস্তবায়ন অভিজ্ঞতা এবং কোভিড-১৯ এর কারণে সৃষ্ট বিরূপ প্রভাব মোকাবিলা বিশেষভাবে বিবেচনায় নেয়া হয়েছে। অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নলালিত ক্ষুধামুক্ত,দারিদ্র্যমুক্ত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মানে দেশ আরো একধাপ এগিয়ে যাবে বলে আশা করা হচ্ছে।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানসহ মন্ত্রিপরিষদের সদস্যবর্গ, মন্ত্রিপরিষদ সচিব,প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক, বিভিন্ন মন্ত্রণায়ের সিনিয়র সচিব ও সচিবগণ, পরিকল্পনা কমিশনের সদস্যবৃন্দ সভার কার্যক্রমে অংশগ্রহণ করেন। এসময় সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

You might also like