চৌদ্দগ্রামে বিষমুক্ত সবজি চাষ করে সফল স্থানীয় কৃষকরা

করোনা পরিস্থিতির মধ্যেও কুমিল্লার চৌদ্দগ্রামে বিষমুক্ত সবজি চাষ করে সফল স্থানীয় কৃষকরা। কোন প্রকার কীটনাশক ছাড়াই আধুনিক পদ্ধতিতে সবজি চাষ করে লাভবান হচ্ছেন তারা।

করোনা পরিস্থিতির মধ্যেও কুমিল্লার চৌদ্দগ্রামে বিষমুক্ত সবজি চাষ করে সফল স্থানীয় কৃষকরা। কোন প্রকার কীটনাশক ছাড়াই আধুনিক পদ্ধতিতে সবজি চাষ করে লাভবান হচ্ছেন তারা। এদিকে, করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক সচেতনতা বজায় রেখে বিষমুক্ত সবজি উৎপাদনে সকল ধরনের সহযোগিতা করে যাচ্ছে কৃষি অধিদপ্তর।

কুমিল্লা জেলার চৌদ্দগ্রামে শুভপুর ইউনিয়নের গ্রাম ‘পোটকরা’। সকলের কাছেই গ্রামটি এখন ‘বিষমুক্ত নিরাপদ সবজি’র গ্রাম হিসেবে পরিচিত। সচেতনতা বজায় রেখে নিরাপদ সবজি উৎপাদনের জন্য ‘আদর্শ গ্রামে’ রূপ নিয়েছে গ্রামটি।

পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায়, জৈব কৃষি ও বৈজ্ঞানিক বালাই দমন ব্যবস্থাপনার মাধ্যমে এখানকার কৃষকরা, সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে সবজি উৎপাদন করে বাজারজাত করছেন।

পোকা দমনের জন্য ফেরোমন ফাঁদ ব্যবহার করছেন তারা। এ পদ্ধতিতে ফুলকপি, বাঁধাকপি, শিম, বরবটি, বেগুন, করলা, মিষ্টি কুমড়া, চালকুমড়া, লাউসহ বিভিন্ন সবজি উৎপাদন করছেন কৃষকরা। এতে, একদিকে যেমন কীটনাশকের খরচ কম পড়ছে, অন্যদিকে ফলন ভালো হওয়ায় হাসি ফুটেছে কৃষকদের মুখে।

এদিকে, বাজারে বিষমুক্ত সবজির চাহিদা বেশি থাকায় অন্যান্য এলাকার কৃষকরাও এই পদ্ধতি ব্যবহারে আগ্রহ প্রকাশ করছে বলে জানালেন এ কৃষি কর্মকর্তা।

নিরাপদ খাদ্যই নিশ্চিত করে নিরাপদ জীবন। আর তাই নিরাপদ সবজি চাষ আমাদের বর্তমান ও আগামী প্রজন্মকে সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এমনটাই প্রত্যাশা সকলের।

 নিউজ ডেস্ক/বিজয় টিভি