ছাপাককে পেছনে ফেলে এগিয়ে অজয়ের তানহাজি

আনতারা রাইসা: ২০২০ সাল বলিউড দর্শকদের জন্য নিয়ে আসছে নতুন চমক। এই বছর মুক্তি পাচ্ছে বেশ কিছু অন্য ধাঁচের ছবি। অনেকগুলো ছবি ঘিরে দর্শকদের মধ্যে তৈরি হয়েছে প্রত্যাশা।

তেমনই দুইটি ছবি ছিল দীপিকা পারুকোন অভিনীত ছবি ছাপাক এবং অজয়-কাজলের তানহাজিঃ দ্য আনসাং ওয়ারিয়র। গত ১০ জানুয়ারি বক্স অফিসে মুক্তি পেয়েছে এই দুটি ছবি।

অজয় দেবগনের নেতৃত্বে এই ঐতিহাসিক ছবি মুক্তির প্রথম দিনেই বেশ ভালো আয় করেছিল। অন্যদিকে, বিপুল প্রত্যাশার পর ও ছাপাক অনেক ভাল আয় করতে পারেনি।

মেঘনা গুলজার পরিচালিত ছাপাক ছবিটি ঘিরে দর্শকদের মনে অনেক প্রত্যাশা ছিল। কিন্তু ছবিটি দেখে দর্শকরা হতাশ হয়েছেন। ছবিটি তৈরি হয়েছে ২০০৫ সালে এসিড আক্রান্ত লাক্সমি আগারওয়াল এর জীবন নিয়ে।

এই মেয়েটি ২০০৬ সালে, অ্যাসিড-আক্রান্তদের ন্যায়বিচার পাওয়ানোর জন্য আদালতে জনস্বার্থ মামলা দায়ের করে। যথেচ্ছ অ্যাসিড বিক্রির উপরে নিষেধাজ্ঞা বসানোও ছিল তার আবেদনের আর এক দিক। লক্ষ্মীর ভূমিকায় দীপিকা পাড়ুকোন, ছবিতে তার নাম মালতী।

দীপিকার অভিনয়ে জীবন্ত লক্ষ্মীর যন্ত্রণা, কষ্ট, লড়াই। অ্যাসিড হামলার পরে হাসপাতালে বেশ কয়েক ধাপ চিকিৎসা হয় মালতীর।

তার পর সে চেষ্টা করে জীবনের মূলস্রোতে ফিরতে। বিচারে দোষীর শাস্তি হয়। খুব সাদামাটা ভাবেই ফুটিয়ে তোলা হয়েছে গল্পটি। তবে ছবিতে ছিল কিছু অপ্রয়োজনীয় দৃশ্য। গল্পের গাঁথুনিতে পরিচালককে আরেকটু বেশি জোর দেয়া উচিত ছিল।

দীপিকা পাড়ুকোন প্রযোজিত এবং অভিনীত, মেঘনা গুলজার পরিচালিত ছবি ‘ছাপাক’-এর প্রথমদিনের বক্স অফিস আয় দাঁড়িয়েছে ৪.৭৭ কোটি টাকা, যা নিতান্তই সাধারণ বলা যেতে পারে।

দ্বিতীয় দিন এর সংগ্রহ ৩৫-৪০ শতাংশ বেড়ে ৬ কোটি টাকা হয়েছে। ছাপাকের দুই দিনের বক্স অফিসের কালেকশন এখন বেড়ে দাঁড়িয়েছে ১০.৫০ কোটি টাকা। এখন পর্যন্ত ছবিটির আয় ২৫.৪ কোটি টাকা।

তানহাজিঃদ্য আনসাং ওয়ারিয়র ছবির গল্প ১৭ দশকের মারাঠি যোদ্ধা তানহাজি মালুসারের জীবনী নিয়ে নির্মিত। ঐতিহাসিক সিংহাবাদ যুদ্ধ, মোঘলদের কাছ থেকে পুনের কোনধানা দুর্গ উদ্ধারের লড়াই কিংবা ছেলে রায়াবা’র বিয়েসহ তানহাজি মালুসারের জীবনের নানা অধ্যায় উঠে এসেছে জীবনীনির্ভর ছবিটিতে।

ছবির নাম ভূমিকায় অভিনয় করেছেন সিংহাম খ্যাত তারকা অজয় দেবগন। পর্দায় তার স্ত্রী সাবিত্রী মালুসারির চরিত্রে দেখা গেছে বাস্তবের স্ত্রী কাজলকে। নেতিবাচক চরিত্র উদয়ভান রাঠোরের ভূমিকায় রয়েছেন সাইফ আলী খান।

এই ছবিটি মুক্তির প্রথম দিনেই ১৪.৫০ কোটি টাকা আয় করে। মুক্তির দ্বিতীয় দিনে এটি ৪০% বেড়ে ২০ কোটি টাকা ব্যবসা করে। এখন পর্যন্ত ছবিটির আয় ৭৫.৬ কোটি টাকা।

ছাপাকের পিছিয়ে পড়ার অনেক কারণ থাকতে পারে। তানহাজি মুক্তি পেয়েছে প্রায় ৩৫০০টি স্ক্রিনে, অন্যদিকে ছাপাক ১৫০০ স্ক্রিনে মুক্তি পেয়েছে।

এছাড়া সম্প্রতি দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে আন্দোলনকারী পড়ুয়াদের সঙ্গে দেখা করতে যান দীপিকা, যার প্রতিবাদে সোশ্যাল মিডিয়ায় তাঁর ছবি ‘বয়কট’ করার ডাক দেন শাসকদলের সমর্থকদের একাংশ। এটাও ছবির ব্যবসা তে প্রভাব ফেলতে পারে বলে মনে হচ্ছে।

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি