জকোভিচকে হারিয়ে ফরাসী ওপেন চ্যাম্পিয়ন নাদাল

ফ্রেঞ্চ ওপেন টেনিসের রাজা বলা হয় স্পেনের রাফায়েল নাদালকে। সেই রাজার মাথাতেই শোভা পেল শিরোপার মুকুট। এ বছরের ফ্রেঞ্চ ওপেনেও চ্যাম্পিয়ন হলেন নাদাল।

গতরাতে টুর্নামেন্টের ফাইনালে দ্বিতীয় বাছাই নাদাল ৬-০, ৬-২ ও ৭-৫ গেমে হারিয়েছেন শীর্ষ বাছাই সার্বিয়ার নোভাক জকোভিচকে। ২ ঘন্টা ৪১ মিনিট সময় নিয়ে জকোভিচকে সরাসরি সেটে হারিয়ে রেকর্ড ১৩তম বারের ফরাসি ওপেনের শিরোপার স্বাদ নেন নাদাল। সেই সাথে গ্র্যান্ড স্ল্যামের ইতিহাসে সর্বোচ্চ শিরোপা জয়ে সুইজারল্যান্ডের রজার ফেদেরারকে র্স্পশ করলেন তিনি। এখন ফেদেরার-নাদালের ২০টি করে গ্র্যান্ড স্ল্যাম শিরোপা।

এবারের ফাইনালের আগে রোলাঁ গারোতে ১২টি শিরোপা ছিলো নাদালের। ১২বার ফাইনালে উঠে সবক’টিতেই জিতেছেন তিনি। তাই জকোভিচের বিপক্ষে স্পষ্টভাবেই ফেভারিট ছিলেন নাদাল। কিছু পরিসংখ্যানে জকোভিচের চেয়ে পিছিয়েও ছিলেন তিনি। কিন্তু সেইসব পরিসংখ্যান, এই ফাইনালের জন্য মোটেও গুরুত্ব বহন করেনি। এছাড়া এবারের আসরে কোন সেট না হেরে ফাইনালে উঠেছেন নাদাল। তাই শিরোপা যে, নাদালই পাচ্ছেন সেটিও অনেকে ধরে নিয়েছেন।

ফেভারিটের তকমাটা যে বেশিই ছিলো নাদালের। সেটি প্রমান করতে সময়ক্ষেপন করতে হয়নি নাদালকে। প্রথম সেট নাদাল জিতলেন ৬-০ গেমে। অর্থাৎ সেটের কোন গেমই হারেননি নাদাল।

এগিয়ে গিয়ে সর্তক নাদাল। কারন জানতেন জকোভিচ ঘুঁড়ে দাঁড়ানোর ক্ষমতা রাখে। আরও বেশি তীব্র হয়ে উঠেন তিনি। আক্রমনের ধার বাড়িয়ে জকোভিচের উপর চাপ অব্যাহত রাখেন নাদাল। তাই প্রথম সাত গেমে কোন জয়ই পাননি জকোভিচ। অবশেষে অষ্টম গেমে এসে এই সেটে জয়ের স্বাদ পান তিনি। কিন্তু শেষ মেষ সেটটি ৬-২ গেমেই জিতে নেন নাদাল।