জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ জিতে নিলেন কারা?

৯৪

একজন নারী সার্ফারের জীবন থেকে উৎসাহিত হয়ে নির্মিত হয়েছে সিনেমা ‘ন ডরাই’। নির্মাতা তানিম রহমান অংশুর এই ছবিটি নির্মিত হয়েছে চট্টগ্রামের আঞ্চলিক ভাষায়। এই ছবির জন্য সেরা পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তানিম রহমান অংশু।

‘ন ডরাই’ শব্দের অর্থ ‘ভয় করি না’। ছবিতে সমাজ ও পরিবারের ভয়কে জয় করে সার্ফার হিসেবে এক নারীর প্রতিষ্ঠার গল্প তুলে ধরা হয়েছে। এই ছবিতে আয়েশা চরিত্রে অভিনয়ের জন্য অভিনেত্রী সুনেহরা বিনতে কামাল জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ এ শ্রেষ্ঠ অভিনেত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন।

ভাষা আন্দোলনের গল্প নিয়ে প্রথম নির্মিত চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। ছবিটি পরিচালনা করেন তৌকীর আহমেদ। এর পরিবেশক টাইগার মিডিয়া। টিটো রহমানের ‘বউ কথা কও’ ছোটগল্প অবলম্বনে চিত্রনাট্য করেছেন তৌকীর আহমেদ নিজেই।

ছবির প্রধান দুটি চরিত্রে অভিনয় করছেন নুসরাত ইমরোজ তিশা ও সিয়াম আহমেদ। ছবিতে অন্যান্য চরিত্রে আরো অভিনয় করেছেন বলিউডের অভিনেতা যশপাল শর্মা। জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯ এর শ্রেষ্ঠ চলচ্চিত্র হিসেবে ‘ফাগুন হাওয়ায়’ আর ‘ন ডরাই’ দুটি ছবিই যৌথভাবে  নির্বাচিত হয়েছে।

৩ ডিসেম্বর তথ্য মন্ত্রণালয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯-এর চূড়ান্ত তালিকা গেজেট আকারে প্রকাশ করেছে। এবার আজীবন সম্মাননা পাচ্ছেন সোহেল রানা ও সুচন্দা। শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার জিতে নিয়েছে ‘আবার বসন্ত’ ছবির জন্য তারিক আনাম খান।

জীবনের ৬০ বছর পেরিয়ে আবার বসন্তে ফেরার আকুতি ঝরে পড়েছে এই ছবিতে দেশের অন্যতম জ্যেষ্ঠ অভিনেতা তারিক আনাম খানের কণ্ঠে। মাত্র ২৫ বছর বয়সী অর্চিতা স্পর্শিয়ার কাছে সেই বসন্তের খোঁজ করতে গিয়ে সমাজ-সন্তানের কাছে প্রতিনিয়ত অপমানিত হচ্ছেন তিনি। যেতে হয় আদালত পর্যন্ত।

কাঠগড়ায় দাঁড়িয়ে বিচারকের কাছে এই ষাটোর্ধ্ব মানুষটির বিনীত প্রশ্ন, ‘জীবনের উজ্জ্বল বসন্তগুলো আমার সন্তানদের দিয়েছি। এই শেষ বসন্তে এসে কেন আমি নিজের মতো করে বাঁচতে পারবো না?’ এমনই গল্পের ছবিতে অভিনয় করে শ্রেষ্ঠ অভিনেতার এই পুরস্কার জিতে নিয়েছেন তারিক আনাম খান।

জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৯-এ সবচেয়ে বেশি পুরস্কার পেয়েছে নির্মাতা মাসুদ পথিক পরিচালিত ‘মায়া দ্য লস্ট মাদার’ ছবিটি। মোট আটটি বিভাগে পুরস্কার পাচ্ছে ছবিটি। ছয়টি বিভাগে পুরস্কার পেয়েছে ‘ন ডরাই’ ছবিটি। তিনটি করে পুরস্কার পাচ্ছে ইমপ্রেস টেলিফিল্মের ‘ফাগুন হাওয়ায়’ ও শাকিব খান-বুবলী অভিনীত দেশ বাংলা মাল্টিমিডিয়ার ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবি।

সেরা সংগীত পরিচালক হিসেবে ইমন চৌধুরী, সেরা গায়ক হিসেবে মৃনাল কান্তি দাস, সেরা গায়িকা হিসেবে মমতাজ বেগম ও ফাতিমা তুয যাহরা ঐশী পেয়েছেন পুরস্কার। সেরা সুরকার তানভীর তারেক ও আবদুল কাদির, সেরা গীতিকার কামাল আবদুল নাসের চৌধুরী ও নির্মলেন্দু গুণ পুরস্কার পেয়েছেন।

নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like