জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ (শনিবার)। ৪৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সকালে বিশ্ববিদ্যালয়ের পুরাতন কলাভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন ও বেলুন উড়িয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড.ফারজানা ইসলাম। পরে বিশ্ববিদ্যালয়ে শিক্ষক শিক্ষার্থী ও কর্মকর্তা কর্মচারীদের অংশ গ্রহনে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে সেলিম আলদীন মুক্তমঞ্চে গিয়ে শেষ হয়।

দিনব্যাপী এ আয়োজনে থাকছে নানা কর্মসুচী। সন্ধ্যায় জনপ্রিয় সঙ্গীত শিল্পী ও সংসদ সদস্য মমতাজ বেগমের একক সঙ্গীতা অনুষ্ঠানের মধ্য দিয়ে কর্মসুচী শেষ হবে।

প্রাকৃতিক সৌন্দর্য ও শীতের অতিথি পাখির অভয়াশ্রম হিসেবে সুখ্যাতি পাওয়া বিশ্ববিদ্যালয়টির রয়েছে সাতশ’ একরের সবুজ ক্যাম্পাস। রাজধানী ঢাকা থেকে ৩২ কিলামিটার উত্তরে সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের পাশে ৬৯৭.৫৬ একর আয়তনের বিশাল জায়গাজুড়ে প্রতিষ্ঠিত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। ১৯৭০ সালে ‘জাহাঙ্গীরনগর মুসলিম বিশ্ববিদ্যালয়’ অধ্যাদেশের আওতায় অর্থনীতি, ভূগোল, গণিত ও পরিসংখ্যান বিভাগে মোট ১৫০ শিক্ষার্থী নিয়ে বিশ্ববিদ্যালয়টির যাত্রা শুরু করে।

১৯৭১ সালের ৪ জানুয়ারি ক্লাশ শুরু হলেও ১২ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালে প্রতিষ্ঠানটির নাম দেওয়া হয় ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়’। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়ে ৬টি অনুষদ ও ৪ টি ইনস্টিটিউশনের অধীনে ৩৪ টি বিভাগে প্রায় সাড়ে ১৬ হাজার শিক্ষার্থী লেখাপড়া করছেন। বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের ৮টি ও মেয়েদের ৮টি করে ১৬ টি আবাসিক হল রয়েছে।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি