‘জাহাজী’ থেকে ‘ক্যাফেটেরিয়া পেরিয়ে’: শিরোনামহীনের ২৪ বছর

৪২

দেশের প্রভাবশালী রক ব্যান্ডগুলোর একটি শিরোনামহীন। তারা তাদের ক্লাসিকাল, রক, প্রোগ্রেসিভ রক, এবং ফোক ধাঁচের সংগীতের জন্য তুমুল জনপ্রিয়।

গানের কথা, কম্পোজিশন এবং লাইভ শোর জন্য তারা দেশের জনপ্রিয় ব্যান্ডগুলোর মধ্যে অন্যতম। শ্রোতাদের সব ভালোলাগা, ভালোবাসা ও জনপ্রিয়তায় বেড়ে ওঠা ব্যান্ড দল শিরোনামহীনের গল্পটা পহেলা বৈশাখেই শুরু।

১৯৯৬ সালের কথা। তাদের ৪৮ টি গান তৈরি ছিল। ওই বছরের পহেলা বৈশাখে তারা প্রথমবারের মতো আমন্ত্রণ পেয়েছিল গান গাওয়ার জন্য। প্রথম কনসার্টে কোনো গানের শিরোনাম ঠিক করা ছিল না, সেই দিনেই তারা তাদের ব্যান্ডের নাম রাখেন ‘শিরোনামহীন’।

২০০২ সালে তানযীর তুহীন শিরোনামহীনের প্রধান ভোকাল হিসেবে যোগদান করেন। ২০০৪ সালে তাদের প্রথম অ্যালবাম জাহাজি প্রকাশ পায়। প্রতিষ্ঠার পর থেকে তারা ৫টি একক অ্যালবাম এবং কিছু যৌথ অ্যালবাম প্রকাশ করেছে।

তাদের ভিন্নধর্মী সংগীত ও গানের কথা ব্যান্ডটির খ্যাতি এনে দেয়। তারা রক ব্যান্ড হলেও রবীন্দ্রনাথের গান নিয়ে ‘শিরোনামহীন রবীন্দ্রনাথ’ নামে পুরো একটি গানের অ্যালবাম প্রকাশ করে।

সবশেষ ২০১৭ সালে ব্যান্ড দলটির ভোকাল তানযির তুহিন অন্তর্দ্বন্দ্বে জড়িয়ে ব্যান্ড ছেড়ে যান। আর শেখ ইশতিয়াক নতুন ভোকাল হিসেবে যোগ দেন। নতুন কণ্ঠে নতুন গান নিয়ে শ্রোতা-ভক্তদের সামনে হাজির হয় শিরোনামহীন।

ব্যান্ডটির নতুন লাইনআপে দলের হাল গীতিকার, সুরকার, বেজ বাদক জিয়াউর রহমান জিয়া, ড্রামসে কাজী আহমাদ সাফিন, লিড গিটারে দিয়াত খান, কিবোর্ডে রাসেল কবীর। প্রকাশ করেন একের পর এক গান।

প্রতিষ্ঠার দুই যুগ পেরিয়ে আসা জনপ্রিয় ব্যান্ড দল শিরোনামহীনকে বিজয় টিভির পক্ষ থেকে শুভেচ্ছা।

অনলাইন নিউজ ডেস্ক/বিজয় টিভি

You might also like