জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু ২ নভেম্বর

৫১

আগামী ২ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা । আজ (মঙ্গলবার) বাংলাদেশ সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এ বছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন এবং ছাত্রী ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ২ লাখ ১৮ হাজার ২৯২ জন বেশি।

ব্রিফিংয়ে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মোঃ সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুহাঃ জিয়াউল হক।

অভিভাকদের প্রতি আহ্বান জানিয়ে এ সময় মন্ত্রী বলেন, ‘অনৈতিক কোনো কাজের পিছনে ছুটবেন না। নিজের সন্তানের ভবিষ্যৎ এবং জাতির ভবিষৎ নষ্ট করবেন না।’ তিনি আরো বলেন, কেউ অনৈতিক কোনো কাজে জড়িত হলে অথবা ফেইসবুক-সহ বিভিন্ন মাধ্যমে গুজব রটালে তাদেরকে আইনের আওতায় এনে কঠিন শাস্তি নিশ্চিত করা হবে।

প্রেস ব্রিফিংয়ে আরোও জানানো হয়, এ বছর বিদেশে মোট ৯টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। কেন্দ্রসমূহ হলো জেদ্দা, রিয়াদ, মদিনা, ত্রিপলি, দোহা, সাহাম, বাহরাইন, আবুধাবি ও দুবাই। বিদেশের কেন্দ্রসমূহের মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪৫৪ জন।
পরীক্ষার্থীদেরকে ৭টি বিষয়ে ৬৫০ নম্বরের পরীক্ষা দিতে হবে। ইংরেজি ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা দিতে হবে। পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষা কক্ষে প্রবেশ করতে হবে।

শ্রবণ প্রতিবন্ধী-সহ অন্যান্য প্রতিবন্ধী পরীক্ষার্থীদের জন্য নির্ধারিত সময়ের অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হয়েছে। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পলসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তাদের জন্য শ্রুতিলেখকের সুযোগ রাখা হয়েছে। এছাড়া তাদের জন্য অতিরিক্ত ৩০ মিনিট সময় বৃদ্ধি-সহ তাদেরকে শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা প্রদানের সুযোগ দেয়া হয়েছে।

পরীক্ষা চলাকালে পরীক্ষা কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে শিক্ষক, ছাত্র ও কর্মচারীদের মোবাইল, মোবাইল ফোনের সুবিধা-সহ ঘড়ি, কলম এবং পরীক্ষা কেন্দ্রে ব্যবহারের অনুমতিবিহীন যে কোনো ইলেক্ট্রনিক্স ডিভাইস ব্যবহার নিষিদ্ধ থাকবে।

পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সকল কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনাও প্রদান করা হয়েছে।

 

নিউজ ডেস্ক / বিজয় টিভি

You might also like