ট্রাম্পের বিরুদ্ধে দ্বিতীয় অভিশংসনের পদক্ষেপ শুরু করতে প্রস্তুত পেলোসি

৪৭

মার্কিন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি রোববার বলেছেন, তিনি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার প্রচেষ্টা চালিয়ে যাবেন। ক্যাপিটল ভবনে ট্রাম্পের সমর্থকদের ন্যাক্কারজনক হামলার পর তার প্রশাসনের শেষ দিনগুলোতে প্রেসিডেন্টকে দায়িত্ব পালন থেকে বিরত রাখতে তিনি এ চেষ্টা চালাবেন। খবর এএফপি’র।

মার্কিন কংগ্রেসের শীর্ষ ডেমোক্রেট নেতা পেলোসি বলেন, সংবিধানের ২৫তম সংশোধনীর আওতায় প্রেসিডেন্টের দায়িত্ব পালনে অযোগ্য হিসেবে অভিহিত করে ট্রাম্পকে ক্ষমতা থেকে সরিয়ে দিতে মন্ত্রিপরিষদের প্রতি আহ্বান জানিয়ে সোমবার প্রতিনিধি পরিষদে একটি প্রস্তাব দেবেন।

পেলোসি বলেন, এ প্রস্তাবের ব্যাপারে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সম্মত না হলে ‘আমরা প্রতিনিধি পরিষদে অভিশংসনের প্রক্রিয়া শুরু করবো।’

তিনি বলেন, ‘আমাদের সংবিধান ও আমাদের গণতন্ত্র রক্ষায় আমরা জরুরি ভিত্তিতে কাজ করবো, কারণ এই প্রেসিডেন্টের প্রতিনিধিত্ব উভয় ক্ষেত্রের জন্য চরম হুমকি।’ জো বাইডেনকে রাজনৈতিকভাবে ঘায়েল করতে ইউক্রেনের নেতাকে চাপ প্রয়োগের জন্য ২০১৯ সালের ডিসেম্বরে ডেমোক্রেটিক নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে এর আগে আরেকবার ট্রাম্পতে অভিশংসনের প্রচেষ্টা চালানো হয়েছিল।

রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটের কারণে সে যাত্রায় তিনি পার পেয়ে যান।

এদিকে ট্রাম্পের উত্তরাধিকারী জো বাইডেনের আগামী ২০ জানুয়ারি মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণের কথা রয়েছে।