ডিক্লারেশন নিয়ে নিয়মিত পত্রিকা প্রকাশ না করলে ব্যবস্থা : তথ্যমন্ত্রী

যেসব পত্রিকা ডিক্লারেশন নিয়ে নিয়মিত প্রকাশ করে না তাদের ডিক্লারেশন বাতিল করার কথা জানিয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

মঙ্গলবার (২৪ আগস্ট) ঢাকা রিপোর্টার্স ইউনিটি আয়োজিত শোক দিবসের আলোচনা সভায় তিনি একথা বলেন।

ডিক্লারেশন থাকার পরও ৪৫০টি পত্রিকা গত দুই বছরে একটি কপিও বের করেনি উল্লেখ করে মন্ত্রী বলেন, এ পত্রিকাগুলো করে কী? তারা সাংবাদিকদের নিয়োগ দেয়, একটা কার্ড দেয় এবং তাদের কোনো বেতন দেয় না। এগুলো হচ্ছে ‘ভূতুড়ে পত্রিকা’। এসব পত্রিকায় যারা কাজ করেন তারা বেতন পান না, ফলে চাঁদাবাজিতে লিপ্ত হন। আর সেই বদনাম সাংবাদিক সমাজের ওপর পড়ে। এ জন্য এসব ভূতুড়ে পত্রিকার বিরুদ্ধে আমরা ব্যবস্থা গ্রহণ শুরু করেছি।

ড. হাছান মাহমুদ বলেন, ওইসব পত্রিকার মালিক-সম্পাদকরা সরকারি বিজ্ঞাপনে ভাগ বসান। অথচ নিয়মিত পত্রিকা প্রকাশ করেন না। এমন ৪৫০টি সংবাদ পত্রের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার। আর ইতোমধ্যে ১০০টি পত্রিকা বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।

নিয়ম অনুযায়ী প্রতিটি সংবাদপত্র তাদের প্রকাশিত পত্রিকার কপি ডিএফপিতে জমা দেওয়ার কথা। কিন্তু সাড়ে চারশো পত্রিকা ডিএফপিতে তাদের প্রকাশিত কপি দেয় না। তারা আসলে ভুতুরে পত্রিকা। এজন্য তাদের ডিক্লারেশন বাতিলের সিদ্ধান্ত নেওয়া হবে।

You might also like