ডিজিটাল ইকোনমি গড়তে স্টার্টআপরাই মূল শক্তি: পলক

৬৫

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশে বর্তমানে ৫ হাজারের বেশি স্টার্টআপ তৈরি হয়েছে এবং তারা ৩শ মিলিয়ন ডলারের বেশি বৈদেশিক বিনিয়োগ দেশে এনেছে। আইসিটি বিভাগ সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করার ফলে গত ১২ বছরে দেশে এ খাতে ১৫ লাখ তরুণ-তরুণীদের কর্মসংস্থান হয়েছে। ডিজিটাল ইকোনমি গড়তে স্টার্টআপরাই মূল চালিকাশক্তি হিসেবে ভূমিকা রাখছে।

বুধবার (৩ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউটে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের প্লাটফর্ম ‘এসম্যানেজার’ অ্যাপের ‘অনলাইন স্টোর’ উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, বিগত ১২ বছরে দেশে সঠিক অবকাঠামো গড়ে ওঠার কারণে প্রযুক্তি কল্যাণে ২০১৬ থেকে এ পর্যন্ত ১ কোটি ৩০ লাখ ই-ফাইল সম্পন্ন, ভার্চ্যুয়াল আদালতে ১ লাখ ৭০ হাজার শুনানি এবং প্রায় ৫০ হাজার জামিন শুনানি হয়েছে। আমরা শ্রম নির্ভর অর্থনীতি থেকে প্রযুক্তি নির্ভর অর্থনীতির দিকে এগিয়ে যাচ্ছি।

দেশীয় স্টার্টাপগুলোতে বিনিয়োগের বিষয়ে পলক বলেন, স্টার্টআপদের ফান্ডিং করার জন্য স্টার্টআপ বাংলাদেশ কোম্পানি লিমিটেড প্রতিষ্ঠা করা হয়েছে। মেধাবী ও সম্ভাবনাময়ী উদ্ভাবকদেরকে কোম্পানি থেকে অর্থায়ন করা হবে। যত্নসহকারে প্রযুক্তিনির্ভর সেবা দিয়ে বিশ্বে বাংলাদেশকে উদ্যোক্তা জাতি হিসেবে প্রতিষ্ঠিত করা হবে। পরে প্রতিমন্ত্রী ‘এসম্যানেজার’ অ্যাপের অনলাইন স্টোর উদ্বোধন ঘোষণা করেন।

অনুষ্ঠানে অন্যান্যোর মধ্যে বক্তব্য রাখেন ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. মো. মাসুদুর রহমান, স্টার্টআপ বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক টিন এফ জাবিন, সেবা প্লাটফর্ম লিমিটেডের চিফ অপারেশন অফিসার ইলমুল হক সজীব, এসম্যানেজারের ভাইস প্রেসিডেন্ট অ্যান্ড হেড অব বিজনেস আবদুর রহমান তন্ময়।

You might also like