ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ৮ বাংলাদেশি সিনেমা

২৯

আনুষ্ঠানিকভাবে পর্দা উঠেছে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ১৯তম আসরের। এই আসরে দেখানো হবে ৮টি পূর্ণদৈর্ঘ্য বাংলাদেশি চলচ্চিত্র। এগুলোর মধ্যে রয়েছে ফাখরুল আরেফীনের ‘গণ্ডি’, মাসুদ হাসান উজ্জ্বলের ‘ঊনপঞ্চাশ বাতাস’ মতো চলতি গেল বছর মুক্তি পাওয়া ছবিগুলো।

আর এই উৎসবেই ‘বাংলাদেশ প্যানারোমা’ বিভাগে দেখানো হবে দেশের মোট আটটি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। উৎসবে দেখানো হবে সাদাত হোসেনের ‘গহীনের গান’, পারভেজ আমিনের ‘জোয়ার’, মৃত্তিকা গুণের ‘কালো মেঘের ভেলা’।

এখানেই শেষ নয়। আফজাল হোসেনের ‘সুবর্ণ রেখা’, ও শেখ আল মামুনের ‘হোয়াই নট’, রফিকুল আনোয়ার রাসেলের ‘অ্যা মেন্ডোলিন ইন এক্সাইল’ এইসব ছবিগুলো দেখানো হবে মাত্র ৫০ টাকায়।

তবে শিক্ষার্থীদের জন্য রয়েছে বিনামূল্যে দেখার সুযোগ। শাহবাগের কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে প্রতিদিন সন্ধ্যা ৭টায় চলচ্চিত্রগুলো দেখানো হবে।

এবারের নয় দিনের এ আয়োজনে এবার বিশ্বের ৭৩টি দেশের ২২৫টি চলচ্চিত্র অংশ নিচ্ছে। উৎসবে এবারই প্রথম যুক্ত হচ্ছে ‘লিজেন্ডারি লিডারস হু চেঞ্জ দি ওয়ার্ল্ড’ ও ‘ট্রিবিউট’ নামে আরো দু’টি নতুন বিভাগ।

বরাবরের মতোই এবারের উৎসবেও এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অফ দ্য ওয়ার্ল্ড, চিল্ড্রেন ফিল্মস্, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম মেকার বিভাগে চলচ্চিত্র প্রদর্শিত হবে।