ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উৎসব শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রতিষ্ঠার শতবার্ষিকী উদযাপন ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আজ বুধবার থেকে ১৬ দিনব্যাপী অনুষ্ঠানমালা উদ্বোধন করা হয়েছে । প্রাচ্যের অক্সফোর্ডখ্যাত দেশের প্রাচীনতম এই পাবলিক বিশ্ববিদ্যালয় ১৯২১ সালের ১ জুলাই যাত্রা শুরু করে। তবে কোভিড-১৯ মহামারির কারণে উদযাপন অনুষ্ঠান পাঁচ মাস বিলম্বিত হয়।

শতবর্ষপূর্তি উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস আজ ছেঁয়ে গেছে উৎসব আমেজে। শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের খেলার মাঠ।

বুধবার (১ ডিসেম্বর) দুপুর ১২টায় অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বঙ্গভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয়ের শতবর্ষপূর্তি ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস বর্ণিল সাজে সজ্জিত করা হয়েছে। শতবর্ষের আলোয় ঢাকা বিশ্ববিদ্যালয়’ নামে আলোক বাক্স ও রঙিন প্ল্যাকার্ডে উৎসবের আমেজ বইছে পুরো ক্যাম্পাসে।

শতবর্ষপূর্তি উৎসব অনুষ্ঠানের মূল মঞ্চ তৈরি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে। তবে খেলার মাঠে সকল শিক্ষার্থীদের জায়গা সংকুলান না হওয়ায় টিএসসি, কলা ভবনের সামনের বটতলা, মুহসীন হল মাঠে বড় পর্দায় অনুষ্ঠান দেখানোর জন্য তিনটি আলাদা মঞ্চ তৈরি করা হয়েছে।