দুই বাংলার বন্ধন ছিন্ন হওয়ার নয়- সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, ভারতের পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ- দুই বাংলার ভাষা ও সংস্কৃতি অভিন্ন। দুই দেশের সমুদ্রগামী জেলেরা প্রাকৃতিক দুর্যোগে আশ্রয় নেয়ার সময় সীমারেখার বিভাজন দেখেন না, সুন্দরবনে বাঘ বিচরণের সময় দু’বাংলার বনে ঘুরে বেড়ায়। ঐতিহাসিকভাবে দুই বাংলার বন্ধন অটুট। এ বন্ধন ছিন্ন হওয়ার নয়। এটি চিরস্থায়ী হোক।

প্রতিমন্ত্রী আজ (সোমবার) রাজধানীর ঢাকা ক্লাবের স্যামসন সেন্টারে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি আয়োজিত ‘বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির ২০১৯-২০২১ মেয়াদে রাজধানী কমিটির অভিষেক’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ২০২১ সালের কলকাতা আন্তর্জাতিক বইমেলা বঙ্গবন্ধুকে উৎসর্গ করা হয়েছে এবং মেলার থিম কান্ট্রি করা হয়েছে বাংলাদেশকে। এজন্য পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড, কলকাতা এবং কলকাতা আন্তর্জাতিক বইমেলা আয়োজক কর্তৃপক্ষকে তিনি আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন।

প্রতিমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি (বাপুস) প্রকাশনা শিল্পের উৎকর্ষ ও বিকাশের মাধ্যমে শুধু ব্যবসা করছে না, বরং তাদের কর্মকাণ্ডের মধ্য দিয়ে জাতির উপকার ও সেবা করছে। প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক এ বছর চার কোটি শিক্ষার্থীর হাতে বছরের প্রথম দিনে ৩৫ কোটিরও বেশি বই তুলে দিয়ে শিক্ষিত জাতি গঠনে অন্যতম প্রধান ভূমিকা পালন করছে বাপুস।

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি মো. আরিফ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী ও পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড, কলকাতার প্রেসিডেন্ট ত্রিদিব কুমার চট্টোপাধ্যায়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির রাজধানী কমিটির সাধারণ সম্পাদক মিলেনিয়াম পাবলিকেশন্স এর স্বত্বাধিকারী এস এম লুৎফর রহমান। শুভেচ্ছা বক্তৃতা করেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক কবি মিনার মনসুর এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির রাজধানী কমিটির সভাপতি অন্যপ্রকাশ এর প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম।

উল্লেখ্য, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি দেশের পুস্তক প্রকাশক-বিক্রেতাদের প্রতিনিধিত্বকারী বৃহত্তম সংগঠন। বাংলাদেশের প্রকাশনা শিল্প এবং বিপণন ব্যবস্থার উন্নয়ন ও এর আন্তর্জাতিক সংযোগ বৃদ্ধিতে কাজ করে চলেছে এ সংগঠনটি।

You might also like