দেশে প্রযুক্তিনির্ভর পুলিশ বাহিনী গড়ে তোলা হচ্ছে: আইসিটি প্রতিমন্ত্রী

দেশে প্রযুক্তিনির্ভর পুলিশ বাহিনী গড়ে তোলা হচ্ছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (১৭ অক্টোবর) নাটোরের সিংড়া উপজেলা কোর্ট মাঠে বিট পুলিশিং সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

এ সময় জুনাইদ আহমেদ পলক বলেন, ‘এখন দেশে আইনের শাসন রয়েছে। অপরাধ করে কারো পার পাওয়ার সুযোগ নেই। ২৪ ঘণ্টা পুলিশ বাহিনীর দায়িত্ব পালনের কারণে মানুষ শান্তিতে ঘুমাতে পারে।’

প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তির মাধ্যমে পুলিশ বাহিনীর আধুনিকায়নে কাজ করছে সরকার। দেশের এক হাজার থানাকে দ্রুতগতির ইন্টারনেট অপটিক্যাল ফাইবার কেব্‌লের আওতায় আনার কাজ চলছে। অনলাইনে সাধারণ ডায়েরি (জিডি) দায়ের করার নাগরিক সেবা কার্যক্রম চালু করার লক্ষ্যে দেশের পাঁচটি থানাতে পাইলটিং কাজ চলছে।

অচিরেই সব থানায় এই কার্যক্রম চালু করা হবে এবং এর ফলে ঘরে বসেই মানুষ পুলিশের কাঙ্ক্ষিত সেবা পাবে জানিয়ে জুনাইদ আহমেদ পলক বলেন, দুর্নীতি ও হয়রানি বন্ধে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

পলক আরো বলেন, অসুস্থতা, সড়ক দুর্ঘটনা, পানিতে ডুবে যাওয়া, অগ্নিকাণ্ড, আক্রান্ত হওয়াসহ বিভিন্ন ক্ষেত্রে পুলিশ, ফায়ার সার্ভিস, চিকিৎসাসেবা প্রতিষ্ঠান কল সেন্টার সেবা প্রদান করেছে। সেবা প্রদানের পরিধি ক্রমে বাড়ছে।

পরে প্রতিমন্ত্রী উপজেলা অডিটোরিয়ামে উপজেলার ১৭টি ধর্মীয় প্রতিষ্ঠানের অনুকূলে তিন লাখ ৫৫ হাজার টাকার চেক এবং আসন্ন দুর্গাপূজা উপলক্ষে উপজেলার ৯৫টি পূজামণ্ডপের জন্য ৪৭ টন চালের বরাদ্দপত্র বিতরণ করেন।

নিউজ ডেস্ক/বিজয় টিভি